ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

করোনার থেকেও কয়েকগুণ শক্তিশালী ভাইরাস শনাক্ত

শেখ আরিফুজ্জামান, মালয়েশিয়া থেকে

প্রকাশিত : ২২:৫১, ১৭ আগস্ট ২০২০

মালয়েশিয়ায় কোভিড-১৯ বা করোনা ভাইরাসের থেকেও কয়েকগুণ শক্তিশালী নতুন সংক্রামক ভাইরাস শনাক্ত করা হয়েছে। আজ সোমবার স্ট্রেটসটাইমস-এর খবরে এ তথ্য দাবি করা হয়েছে।

জানা গেছে, মালয়েশিয়ার উত্তরাঞ্চলীয় প্রদেশ কেদাহতে একটি রেস্তোরার মালিক ৫৭ বছর বয়সী ব্যক্তি সম্প্রতি ইন্ডিয়া থেকে ফেরার পর তার থেকে ৪৫ জন ব্যক্তি নতুন করে সংক্রমিত হয়েছেন। গত জুলাই মাসে ভারত থেকে মালয়েশিয়ায় ফেরার পর ১৪ দিনের বাধ্যতামূলক হোম কোয়ারেন্টাইনের নির্দেশ অমান্য করে রেস্তোরায় গেলে তিনিসহ তার পরিবারের সদস্য, রেস্তোরার কর্মী ও গ্রাহকরাও করোনায় আক্রান্ত হন। 

ওই ব্যক্তির মাধ্যমে তৈরি হওয়া ক্লাস্টার (গুচ্ছ) থেকে এখন পর্যন্ত মালয়েশিয়ার তিনটি প্রদেশের ৪৫ জনের দেহে ভাইরাসটির সংক্রমণ শনাক্ত হন। যার ফলে তার সংস্পর্শে আসা ৪৫ জন সংক্রমিত ব্যক্তির মধ্যে তিন জনের শরীরে নতুন এই শক্তিশালী সংক্রামক ভাইরাসের হদিস মিলেছে বলে জানা গেছে।

সম্প্রতি তানশ্রী খেতাবে ভূষিত স্বাস্থ্য মহাপরিচালক নূর হিশাম আবদুল্লাহ জানান, নতুন এই সংক্রমণ ভাইরাসের ঘন ঘন চরিত্র বদলের কারণে ভ্যাকসিনের আবিষ্কার ও প্রভাব নিয়ে নতুন করে প্রশ্ন দেখা দিয়েছে। ভাইরাসের প্রকৃতি বদলে গেলে ভ্যাকসিন আবিষ্কার হলে তা কতটা কার্যকরী হবে তা আলোচনা সাপেক্ষ।  

রোববার তিনি তার ফেসবুক পোস্টে লিখেছেন, “সাধারণ মানুষকে এবার আরও সতর্ক ও সচেতন হতে হবে। না হলে ভাইরাসের বিরুদ্ধে লড়াই ব্যর্থ হবে।”

প্রসঙ্গত, দেশটিতে আবারো ২ সংখ্যার ঘরে নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা প্রবেশ করেছে। যা পুরো জুলাই মাস ধরে ছিল ১ সংখ্যার ঘরে। করোনামুক্ত হওয়ার পথে থাকা দেশে আবার নতুন করে সংক্রামিতের সন্ধান মেলায় উদ্বিগ্ন মালয়েশিয়ার স্বাস্থ্যকর্তারা।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি