ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

করোনায় ভারতে ৩০ লক্ষাধিক মানুষের মৃত্যুর দাবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১১, ৮ জানুয়ারি ২০২২ | আপডেট: ২১:১৬, ৮ জানুয়ারি ২০২২

ভারতের সরকারি তথ্য অনুযায়ী, দেশটিতে মোট ৪ লাখ ৮৩ হাজার ৪৬৩ জন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে এ পর্যন্ত। তবে আসলে করোনা আক্রান্ত হয়ে এশিয়ার অন্যতম বৃহত্তম দেশটিতে ৩০ লক্ষেরও বেশি মানুষ প্রাণ হারিয়ে থাকতে পারে। এমনই দাবি করা হল এক গবেষণাপত্রে। 

কানাডার টরোন্টোর সেন্টার ফর গ্লোবাল হেলথ রিসার্চের বিজ্ঞানীরা এই গবেষণা চালিয়েছেন। একটি জাতীয় সমীক্ষা ও সরকারি দু’টি তথ্য ভাণ্ডারের সাহায্যে এই গবেষণা চালানো হয়েছে বলেই জানা গেছে ভারতীয় সংবাদ মাধ্যমের তরফে।

গবেষকরা জানিয়েছেন, ভারত সরকারের ‘হেলথ ম্যানেজমেন্ট ইনফর্মেশন সিস্টেমে’র থেকে সরকারি করোনা মৃত্যুর হিসেব সংক্রান্ত তথ্য পেয়েছেন তারা। পাশাপাশি ‘সিভিল রেজিস্ট্রেশন সিস্টেমে’র থেকে ভারতের মোট মৃত্যুর পরিসংখ্যান পেয়েছে তারা। এই দুটি তথ্যভাণ্ডার খতিয়ে দেখেই গবেষণা সম্পন্ন করা হয়েছে। সঙ্গে জাতীয় স্তরে একটি সমীক্ষাও চালানো হয়। 

সম্প্রতি প্রকাশিত ওই গবেষণাপত্রে গবেষকদের দাবি, ভারতে করোনা আক্রান্ত হয়ে মোট ৩১ লক্ষ থেকে ৩৪ লক্ষ মানুষের মৃত্যু হয়ে থাকতে পারে। এর মধ্যে থেকে এপ্রিল-জুলাই মাসে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের সময়ই প্রাণ হারিয়ে থাকতে পারেন ২৭ লক্ষ মানুষ।

জানা গেছে, গবেষকদের হয়ে জাতীয় স্তরে সমীক্ষাটি করেছে সিভোটার। মোট ১ লক্ষ ৪০ হাজার ব্যক্তির ওপর এই সমীক্ষা চালানো হয়। প্রাক-মহামারী সময়ের সাথে তুলনা করে তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে যে, ভারতের ২ লাখ হাসপাতালে সার্বজনীন মৃত্যুর হার ২৭ শতাংশ বেশি। 

আর সিভিল রেজিস্ট্রেশন সিস্টেমের তথ্যে দেখা গেছে, দশটি রাজ্যে মৃতদের নাগরিক নিবন্ধনের হার ২৬ শতাংশ বৃদ্ধি হয়েছে। 

এ নিয়ে সামগ্রিক বিশ্লেষণে দেখা গেছে যে, ২০২১ সালের সেপ্টেম্বরের মধ্যে ভারতে কোভিডে মৃত্যু সরকারি রিপোর্টের থেকে ৬ থেকে ৭ গুণ বেশি ছিল। সূত্র- হিন্দুস্তান টাইমস।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি