ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কারা আইন সংশোধন হচ্ছে: আইনমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৯, ২৭ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ২১:০০, ২৭ ফেব্রুয়ারি ২০১৮

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, কারাবাসের দিনগুলোতে অপরাধীরা যাতে সংশোধিত হয়ে শুদ্ধ মানুষ হিসেবে সমাজে ফিরে আসতে পারে সেই লক্ষ্য নিয়েই ‘প্রিজন অ্যাক্ট’ সংশোধন করা হচ্ছে।

আজ মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ন্যাশনাল জাস্টিস কো-অর্ডিনেশন কমিটির (এনজেসিসি) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইনমন্ত্রী এ কথা বলেন।

কারা আইন ব্রিটিশ শাসনামলের উল্লেখ করে মন্ত্রী বলেন, “ব্রিটিশ শাসকরা এদেশের মানুষকে কারাগারে ঢুকিয়ে শাস্তি দেওয়ার জন্য ১২৪ বছর আগে এই আইন করেছিল। এখন সেই অবস্থা বদলে গেছে। অপরাধীকে শাস্তি নয়, সংশোধন করতে চায় বাংলাদেশ সরকার। সেজন্য সংশোধিত আইনের নামও হবে ‘প্রিজন অ্যান্ড কারেশনাল সেন্টার অ্যাক্ট’। বর্তমানের প্রিজন অ্যাক্ট হচ্ছে ১৮৯৪ সালের। ১২৪ বছর আগের প্রিজন অ্যাক্ট, তখন আমাদের যারা উপনিবেশিক শাসকরা ছিলেন তারা আমাদের জেলে নিয়ে শাস্তি দিতে চাইতেন। আজকের প্রেক্ষিত হচ্ছে-আমরা চাই, যারা অপরাধ করেন তারা একটাই অপরাধ করবেন। দ্বিতীয়বার যেন আর অপরাধ না করেন সে জন্য আমারা তাদের সংশোধন করবো।”

এসময় মামলা জট ছাড়াতে বিকল্প বিরোধ নিষ্পত্তি রেজুলেশনের মাধ্যমে আদালতের বাইরে মামলা নিষ্পত্তিতে জনগণকে উৎসাহী করতে উদ্যোগ নেওয়ার জন্য জেলা জজদের প্রতি আহবান জানান আইনমন্ত্রী।

তিনি বলেন, “বর্তমানে সারা দেশের আদালতগুলোতে ৩৩ লাখ মামলার জট আছে। এই সংখ্যা আগামী বছরে বাড়তে চাই না আমরা। একটি মামলার বিভিন্ন পর্যায়ে যেমন-অভিযোগ তদন্ত, মামলা দায়ের, আদালতে মামলা পরিচালনা এবং মামলার রায়সহ সকল পর্যায়ে সরকারের বিভিন্ন সংস্থার আন্তঃযোগাযোগ, সহযোগিতা এবং সমন্বয়ের অভাব মামলার নিষ্পত্তিতে বিলম্ব হয়। এর ফলে বিপুল সংখ্যক মামলার জট তৈরি হয়।”

আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা, পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক মোখলেছুর রহমান, কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখারুজ্জামান, সুপ্রিম কোর্টের রেজিস্টার জেনারেল (ভারপ্রাপ্ত) মো. জাকির হোসেন।

কেআই/ টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি