ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

কাল চালু হচ্ছে ফোর-জি নেটওয়ার্ক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৭, ১৮ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ২১:৪৭, ১৮ ফেব্রুয়ারি ২০১৮

আগামীকাল সোমবার থেকে সারাদেশে চালু হচ্ছে ফোর-জি নেটওয়ার্ক প্রযুক্তি। সোমবার সন্ধ্যায় রাজধানীর ঢাকা ক্লাবে আনুষ্ঠানিকভাবে মোবাইল অপারেটরগুলোর কাছে ফোর-জি লাইসেন্স হস্তান্তর করবে বাংলাদেশ টেলিকমিনিকেশন রেগুলেটরি কমিশন। এরপর রাতেই মোবাইল অপারেটরগুলো চালু করবে বহুল প্রতীক্ষিত চতুর্থ প্রজন্মের এই মোবাইল নেটওয়ার্ক সেবা।

ঢাকা ক্লাবের ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডাক, টেলিযোগা ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। সভাপতিত্ব করবেন বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। অনুষ্ঠানে মোবাইল সংযোগ দেওয়া অপারেটর গ্রামীণফোন, বাংলালিংক, রবি এবং টেলিটকের কাছে হস্তান্তর করা হবে এ লাইসেন্স।

বিভিন্ন মোবাইল অপারেটর প্রতিষ্ঠানগুলোর সূত্র জানা যায় যে, লাইসেন্স পাওয়ার পরপরই ফোর-জি বা এলটিই সেবা চালু করবে তারা। এর জন্য সকল প্রস্তুতি নেওয়ার কথাও নিশ্চিত করে গ্রামীণ ফোন এবং বাংলালিংক। লাইসেন্স পাওয়ার ১৫ মিনিটের মধ্যেই রাজধানীর গুলশান, বনানী, উত্তরা, ধানমন্ডিসহ বেশকিছু এলাকায় ফোর-জি সেবা চালু করবে গ্রামীণ ফোন। পাশাপাশি ঢাকার বাইরে একটি বিভাগীয় শহরেও চালু করা হবে এ নেটওয়ার্ক। তবে সেই বিভাগীয় শহর কোনটি সে বিষয়ে নিশ্চিত করে কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।

অন্যদিকে লাইসেন্স হাতে পাওয়ার পর ঢাকা, খুলনা, চট্টগ্রাম ও সিলেটের বিশেষ কিছু অঞ্চলে ফোর-জি সেবা চালু করবে আরেক শীর্ষ মোবাইল সংযোগ অপারেটর বাংলালিংক। বাংলালিংকের প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক অস বলেন, "আগামীকাল ফোরজি সেবা চালুর জন্য আমরা আগ্রহের সাথে অপেক্ষা করছি।"

"ফোরজি অগণিত সম্ভাবনার দ্বার উন্মোচন করে বাংলাদেশকে ডিজিটাল ভবিষ্যতের দিকে এগিয়ে নিয়ে যাবে । আগামীকাল আমরা ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের পথে আরও এক ধাপ এগিয়ে যাবো।"

এছাড়াও সরকারি মালিকানাধীন মোবাইল সংযোগ অপারেটর টেলিটকে ফোর-জি আসতে কিছুটা দেরি হবে। সাম্প্রতিককালে মন্ত্রী মোস্তাফা জব্বার জানান যে, টেলিটক চলতি বছরের মে মাস নাগাদ ফোর-জি সেবা চালু করবে। তবে এ বিষয়ে রবি’র তরফ থেকে এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোন মন্তব্য পাওয়া যায়নি।

প্রসঙ্গত, গত বছরের ৪ ডিসেম্বর ফোরজি/এলটিই সেলুলার মোবাইল ফোন সার্ভিসের লাইসেন্সের জন্য প্রস্তাব আহ্বান করে বিজ্ঞপ্তি দেয় বিটিআরসি। তবে এর বৈধতা চ্যালেঞ্জ করে ওয়াইম্যাক্স সেবা দেওয়া প্রতিষ্ঠান বাংলা লায়নের করা রিটের সিদ্ধান্তে ছয় মাসের স্থগিতাদের দিয়েছিল উচ্চ আদালত। আর এতে প্রায় অনিশ্চিত হয়ে পরেছিল দেশের ফোর-জি সেবা চালুর সম্ভাবনা। কিন্তু সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে আগামীকাল চালু হচ্ছে এই সেবা।

এর আগে চলতি বছরের ১৪ জানুয়ারি ফোর-জি লাইসেন্সের জন্য আবেদন করে গ্রামীণফোন, বাংলালিংক, রবি, টেলিটক এবং সিটিসেল। তবে বিনিয়োগ না পাওয়ায় নিজেদের আবেদন উঠিয়ে নেয় সিটিসেল। যে কারণে সর্বশেষ লাইসেন্স পেতে যাচ্ছে এই চার প্রতিষ্ঠান।

এসএইচএস/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি