ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

কুমিল্লা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে ‘অভিবাসন ও বঙ্গবন্ধু’ শীর্ষক আলোচনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৯, ১৬ আগস্ট ২০২১ | আপডেট: ১৯:০০, ১৬ আগস্ট ২০২১

কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে ‘অভিবাসন ও বঙ্গবন্ধু’ শীর্ষক আলোচনা সভা, কুইজ প্রতিযোগিতা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৬ আগস্ট) উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মোঃ কামরুজ্জামান, বিশেষ অতিথি ছিলেন অভিবাসী তথ্য কেন্দ্র (এমআরসি) বাংলাদেশের কো-অর্ডিনেটর মোঃ মাহাবুবুল আলম এবং সভাপতিত্ব করেন কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের কুমিল্লার সহকারি পরিচালক দেবব্রত ঘোষ। 

এছাড়াও উপস্থিত ছিলেন ১০০ জন বিদেশগামী ও প্রবাসী কর্মী এবং তাদের পরিবারের সদস্যবৃন্দ, অভিবাসী তথ্য কেন্দ্র (এমআরসি) কুমিল্লার কাউন্সেলরবৃন্দ এবং অফিসের কর্মকর্তা-কর্মচারিবৃন্দ। অনুষ্ঠানের শুরুতে অভিবাসী অথ্য কেন্দ্র (এমআরসি) কুমিল্লার কাউন্সেলর ফাহিম ফেরদৌস বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর আলোকপাত করেন এবং মোঃ ইকবাল হোসেন অভিবাসী তথ্য কেন্দ্র (এমআরসি) কুমিল্লার কার্যক্রম নিয়ে আলোচনা করেন। 

অনুষ্ঠানে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, কুমিল্লার সহকারি পরিচালক দেবব্রত ঘোষ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দেশ স্বাধীন হওয়ার পর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের অর্থনীতি পুনরুদ্ধার করার লক্ষ্যে কূটনৈতিক তৎপরতার মাধ্যমে বৈদেশিক কর্মসংস্থান ও কর্মী প্রেরণ বিষয়ে মধ্যপ্রাচ্যের মুসলিম দেশসমূহের সাথে সমঝোতা সৃষ্টি হয়। তারই ধারাবাহিকতায় সত্তর দশকের মাঝামাঝি সময় থেকে মধ্যপ্রাচ্যের দেশসমূহে বাংলাদেশি কর্মী গমন শুরু হয়। 

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর সঠিক দিক নির্দেশনার ফলেই আজ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, কুয়েত, বাহরাইন, ওমানসহ পৃথিবীর প্রায় ১৬৯টি দেশে ১ কোটি ২০ লক্ষ অভিবাসী কর্মী অবস্থান করছেন এবং তারা প্রতিনিয়ত রেমিটেন্স প্রেরণের মাধ্যমে দেশের অর্থনীতিকে শক্তিশালী করে চলেছেন।

প্রধান অতিথি অধ্যক্ষ মোঃ কামরুজ্জামান কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের চলমান বিভিন্ন ট্রেডের প্রশিক্ষণ কার্যক্রমের উপর বিষদ আলোচনা করেন এবং জাতির পিতাসহ ১৫ আগস্টে শাহাদত বরণকারী সবার আত্মার মাগফেরাত করে দোয়া পাঠ করেন। বিশেষ অতিথি অভিবাসী তথ্য কেন্দ্র (এমআরসি) বাংলাদেশের কো-অর্ডিনেটর মোঃ মাহাবুবুল আলম বাংলাদেশের স্বাধীনতায় বঙ্গবন্ধুর গুরুত্ব এবং তার রাজনৈতিক জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন। 

অনুষ্ঠানে দেওয়া বক্তব্যের উপর তাৎক্ষনিক কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয় এবং ১০ জন বিজয়ী অভিবাসীদের মধ্যে আকর্ষনীয় পুরস্কার তুলে দেওয়া হয়। আইসিএমপিডি পরিচালিত অভিবাসী তথ্য কেন্দ্র (এমআরসি) বাংলাদেশ অনুষ্ঠানটি আয়োজনে সার্বিক সহযোগিতা করে।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি