ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

কুয়াকাটা সংলগ্ন সমুদ্রে ১৫ জেলেসহ মাছধরা ট্রলার ডুবি

কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি

প্রকাশিত : ১৫:২৪, ১২ সেপ্টেম্বর ২০২১ | আপডেট: ১৫:৫০, ১২ সেপ্টেম্বর ২০২১

উদ্ধার হওয়া ক্ষতিগ্রস্ত ট্রলারটি দেখতে কুয়াকাটা সৈকতে পর্যটক এবং স্থানীয়দের ভীড়। ছবি: একুশে টেলিভিশন

উদ্ধার হওয়া ক্ষতিগ্রস্ত ট্রলারটি দেখতে কুয়াকাটা সৈকতে পর্যটক এবং স্থানীয়দের ভীড়। ছবি: একুশে টেলিভিশন

কুয়াকাটা সৈকত সংলগ্ন বঙ্গোপসাগরে ১৫ জেলেসহ একটি মাছধরা ট্রলার ডুবির ঘটনা ঘটেছে। জেলেরা এক ঘন্টা সমুদ্রে ভেসে থাকার পর অন্য ট্রলারের সহায়তায় তাদেরকে জীবিত উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃত জেলেরা সকলেই সুস্থ রয়েছেন।

রোববার (১২ সেপ্টেম্বর) দুপুরের দিকে কুয়াকাটা সৈকতের জিরো পয়েন্ট বরাবর ৫শ’ গজ দূরত্বে সমুদ্রে নামবিহীন একটি ট্রলার ডুবে যায়। জানা গেছে, ডুবে যাওয়া ট্রলারটি পটুয়াখালীর মহিপুর থানার ধুলাসার ইউনিয়নের গঙ্গামতি এলাকার আব্বাস বিশ্বাসের।

কুয়াকাটা সৈকতে ঢাকা থেকে ভ্রমণে আসা পর্যটক প্রত্যক্ষদর্শী রবিউল ইসলাম বলেন, আমি এবং আমার সঙ্গীরা সমুদ্রে গোসল করছিলাম। এমন সময় ঢেউয়ের ঝাপটায় মাছধরা ট্রলারটি উল্টে যেতে দেখেছি। অন্তত একঘন্টা পর অপর একটি মাছধরা ট্রলার গিয়ে ওই ট্রলারের জেলেদের উদ্ধার করে নিয়ে আসে।

নিমজ্জিত ট্রলারের মাঝি আলী হোসেন জানান, গত শুক্রবার তারা গভীর সমুদ্রে মাছ শিকার করতে যায়। এরপর সমুদ্র উত্তাল হলে তারা মাছধরা বিরত রেখে পায়রা সমুদ্র বন্দর মোহনা সংলগ্ন হাইরের চরে ট্রলার নোঙ্গর করে রাখে। রোববার সকাল থেকে সমুদ্র আরও উত্তাল হলে সেখানে টিকতে না পেরে মৎস্য বন্দর মহিপুর খাপড়াভাঙ্গা নদীতে নিরাপদ আশ্রয়ের জন্য রওনা দেয় তারা।

এ সময় কুয়াকাটা সৈকতের জিরো পয়েন্ট বরাবর এলে প্রচণ্ড ঢেউয়ের আঘাতে ট্রলারটি নিমজ্জিত হয়েছে বলে জানান মাঝি আলী হোসেন।

এদিকে, সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর বেশ উত্তাল রয়েছে। আকাশ ঘন মেঘাচ্ছন্ন রয়েছে। বাতাসের চাপ বৃদ্ধি পেয়েছে। গতকাল (শনিবার) বিকাল থেকে উপকূলীয় এলাকায় থেমে থেমে গুড়ি গুড়ি বৃষ্টিপাত হচ্ছে। নদ নদীর পানির উচ্চতা কিছুটা বৃদ্ধি পেয়ে নিম্নাঞ্চলের বেশ কিছু জায়গা প্লাবিত হয়েছে। 

উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার শংকায় পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। মাছধরা ট্রলারসমূহকে উপকূলের কাছকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। ইতিমধ্যে অধিকাংশ ট্রলার আলীপুর মহিপুর মৎস্য বন্দরের পোতাশ্রয় শিববাড়িয়া নদীতে আশ্রয় নিয়েছে।  

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি