ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কেমন থাকবে ভোটের দিন আবহাওয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫৭, ১৫ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ০০:০৩, ১৬ ডিসেম্বর ২০১৮

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী ৩০ তারিখ অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে দেওয়া হয়েছে প্রতীক বরাদ্দ। চলছে প্রচার প্রচারণা।  অবাধ সুষ্ঠু নিরপক্ষে নির্বাচন উপহার দিতে ব্যস্ত সময় পার করছে নির্বাচন কমিশন।  ইতোমধ্যে নির্বাচনী ঝড় উঠেছে চায়ের দোকান থেকে রাজপথে। ভোটের দিন আবহাওয়া কেমন থাকবে, বৈরী আবহাওয়া হলে ভোটকেন্দ্রে ভোটারদের উপস্থিতির ওপর বিরূপ প্রভাব পড়বে কিনা।

এমন সব প্রশ্ন আর কৌতূহল ইতোমধ্যে উঁকিঝুকি দিয়েছে ভোটার তথা সর্বস্তরের মানুষের মাঝে। তবে আবহাওয়া অধিদপ্তর বলছে, ওই দিন দেশের প্রায় সব জায়গায় একটু শীত বেশি পড়তে পারে। সঙ্গে শৈত্যপ্রবাহ থাকতে পারে।

আবহাওয়া বিশেষজ্ঞগণ বলছেন, ৩০ ডিসেম্বর ভোটের দিনে তীব্র শীতের দাপটে হাড় কাঁপবে। সেই সাথে শহর-বন্দর, গ্রাম-জনপদ ঢাকা থাকবে মাঝারি থেকে ঘন কুয়াশায়। শীত আর কুয়াশা মিলে বৈরী আবহাওয়া বিরাজ করতে পারে। চলতি ডিসেম্বর (অগ্রহায়ণ-পৌষ) মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রদানের লক্ষ্যে সম্প্রতি আবহাওয়া বিশেষজ্ঞ কমিটির সভা করে।
 
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি ডিসেম্বরের প্রথম ১৫ দিনে রাতের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি থাকতে পারে। তবে ডিসেম্বরের শেষ ১৫ দিনে তথা দ্বিতীয়ার্ধে পৌষের গোড়াতেই তাপমাত্রার পারদ স্বাভাবিকের চেয়ে নিচে নেমে যেতে পারে। চলতি ডিসেম্বরের শেষের দিকে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং মধ্যাঞ্চলে (ঢাকা ও আশপাশের জেলাসমূহ) এক থেকে দুইটি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

এবিষয় জানতে চাইলে সার্ক আবহাওয়া কেন্দ্রের সাবেক বিজ্ঞানী আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, নিময় অনুয়ায়ী নভেম্বর ও ডিসেম্বরকে শীতকাল হিসেবে ধরা হয়। কিন্তু জলবায়ু পরিবর্তনের কারণে ও ঋতু বৈচিত্রের কারণে এসময়ে শীতের দেখা মেলে না ভালভাবে। তবে বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের কারণে দুই-তিনদিনের মধ্যে কিছু কিছু জায়গায় সামান্য বৃষ্টি হতে পারে।

তিনি বলেন, ১৯ তারিখের পর দেশের কিছু কিছু অঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ বইতে পারে। আগামী ৩০ ডিসেম্বর ভোটের দিন সারাদেশে শীত থাকবে। যেহেতু একটা গভীর নিম্নচাপ আছে, এই সিস্টেমটা কাটতে আরো ৩-৪ দিন লাগবে। এর পরিপ্রেক্ষিতে ১৭-১৮ তারিখের দিকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এছাড়া দক্ষিণাঞ্চলে একটু বৃষ্টিও হতে পারে। আমরা আশা করছি ১৯ তারিখের পর তাপমাত্রা কমে যাবে।

টিআর/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি