ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

কোভিডের নতুন নয়টি উপসর্গ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫২, ৫ এপ্রিল ২০২২ | আপডেট: ১২:০৮, ৫ এপ্রিল ২০২২

কোভিড উপসর্গের আনুষ্ঠানিক তালিকা আরও বড় হয়েছে। এই তালিকায় যুক্ত হয়েছে নতুন নয়টি উপসর্গ। যুক্তরাজ্যের স্বাস্থ্য নিরাপত্তা সংস্থা তাদের হালনাগাদ করা নির্দেশিকায় নতুন উপসর্গ হিসেবে গলা ব্যথা, মাংসপেশির ব্যথা ও ডায়রিয়ার উল্লেখ করেছে।

মহামারি দেখা দেয়ার দুই বছর পর এই উদ্যোগ নিলো সংস্থাটি। তবে, এনএইচএস সতর্ক করে দিয়ে বলছে, নতুন উপসর্গের অনেকগুলোই ঠাণ্ডা ও ফ্লুর উপসর্গের সাথে ‘একেবারে মিলে যায়’।

যুক্তরাজ্যে স্বীকৃত কোভিডের প্রাথমিক উপসর্গগুলো হচ্ছে: জ্বর, টানা কাশি, ঘ্রাণ ও স্বাদের লোপ।

মহামারির প্রথম থেকেই একথা জানা যে, এই তিনটি হচ্ছে করোনাভাইরাসের একেবারেই প্রাথমিক উপসর্গ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের উপসর্গের তালিকা আরও দীর্ঘ।

কারো করোনাভাইরাস পরীক্ষা করে দেখার জন্য আরও কোন উপসর্গ বিবেচনা করা হবে কি না, তা নিয়ে যুক্তরাজ্যে বিতর্ক রয়েছে।

মাথাব্যথাকে কোভিডের একটি উপসর্গ বলে মনে করা হয়। কিন্তু মাথাব্যথার কারণে নিশ্চয়ই সবার করোনাভাইরাস পরীক্ষা করে দেখা হবে না। কারণ আরও নানা কারণে মাথাব্যথা হতে পারে। তবে জ্বর, কাশি এবং গন্ধ ও স্বাদহীনতা উপসর্গ হিসেবে চূড়ান্ত। বেশিরভাগ কোভিড রোগীরই এই উপসর্গ থাকে।

তালিকায় নতুন যুক্ত করা উপসর্গগুলো হলো: শ্বাসকষ্ট, দুর্বলতা বা ক্লান্তি অনুভব করা, গা ব্যথা, মাথা ব্যথা, গলা ব্যথা, সর্দি অথবা নাক বন্ধ, ক্ষুধামন্দা, ডায়রিয়া, বমি বমি ভাব অথবা বমি হওয়া।

এনএইচএস বলছে, যাদের কোভিড উপসর্গ আছে এবং জ্বর আছে কিংবা এমন কোন উপসর্গ আছে যার কারণে কাজে যাওয়ার পরিস্থিতি নেই- তাদের বাড়িতে থাকা উচিত।

কিংস কলেজ লন্ডনের প্রফেসর টিম স্পেকটর উপসর্গের তালিকা দীর্ঘ করার পক্ষে প্রচারণা চালাচ্ছিলেন। তিনি বলছেন, “দুই বছর পর অবশ্য করোনাভাইরাসের প্রধান উপসর্গের তালিকা পরিবর্তন হলো।” সূত্র: বিবিসি বাংলা।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি