ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

কোরবানির ঈদের প্রস্তুতি নেবেন যেভাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৫, ১৬ আগস্ট ২০১৮ | আপডেট: ১৭:২০, ১৬ আগস্ট ২০১৮

হাতে গোনা আর ক’দিন পরেই ঈদুল আযহা। এই দিনটিতে মুসলমানগণ ভিন্ন রকম ব্যস্ততায় থাকে। ঈদের নামাজ শেষ করেই শুরু কোরবানির কাজ। সারাদিনই লেগে যায় মাংস কাটাকাটির কাজ। এদিকে গৃহিনীদের ব্যস্ততায় থাকতে হয় রান্নার কাজে। আর রান্নার কাজকে ঘিরেই অনেক পূর্ব-প্রস্তুতিও রয়েছে এই ঈদে।

ফ্রিজ পরিষ্কার করে রাখুন

কোরবানি ঈদ মানেই মাংসের ঈদ। কোরবানি দেওয়ার পর পরই বাড়িতে মাংস চলে আসে, আর এই মাংসগুলো সাথে সাথে ফ্রিজে ঢুকিয়ে রাখতে হয়। তাই ঈদের আগেই যতসম্ভব ফ্রিজ পরিষ্কার করে জায়গা খালি করে রাখুন।

ব্যাগ যোগাড় করে রাখুন

কোরবানি ঈদের মাংস গরীর থেকে শুরু করে আত্মীয়-স্বজন এবং প্রতিবেশীদের বিলাতে হয়। সেক্ষেত্রে এ সময় অনেক ব্যাগের প্রয়োজন হয়। তাই ঈদের আগেই ব্যাগ যোগাড় করে রেখে দিন। নিজেদেরও মাংস রাখার জন্য ব্যাগের প্রয়োজন হয়।

মাংস কাটার হাতিয়ার ধার করুন

এই ঈদে যেহেতু অনেক মাংস ও শক্ত হাড় কাটতে হয় তাই দা, বটি, ছুড়িজাতীয় হাতিয়ারগুলো ধার করিয়ে রাখুন। এতে মাংস কাটা সহজ হবে।

মশলাপাতি কিনে রাখুন

কোরবানি ঈদে মাংস দিয়ে বিভিন্ন আইটেমের রান্না করার ধুম পড়ে। তাই ঈদের আগেই রান্নার জন্য যা যা মশলার প্রয়োজন তা সবই কিনে বাড়িতে রেখে দিন। মাংসের জন্য আদা, রসুন, পেঁয়াজ, হলুদ, শুকনা মরিচ, তেজপাতা, গরম মশলা, গোরমরিচ, জায়ফল, জিরা, পোস্তাদানা, তেল, টক দইসহ আরও বিভিন্ন মশলা আনিয়ে নিন।

আগেই মশলা বেটে ফ্রিজে রেখে দিন

ঈদের মাংস রান্না করতে বাটা মশলা লাগবেই। তাই আগে থেকেই আদা, পেঁয়াজ, রসুন, জিরে বেটে রাখুন। শুকনা মসলা গুঁড়ো করে বয়ামে রেখে দিন।

আপ্যায়নের প্রস্তুতি

ঈদ উপলক্ষে বাড়িতে মেহমানের আনাগোনা শুরু হবে। তাই মেহমানের জন্য কি কি রাঁধবেন তার একটা তালিকা এখনেই তৈরি করে ফেলুন। তাহলে ঈদের সময় আর কষ্ট হবে না। মিষ্টি জাতীয় কিছু খাবার কিনে রেখে দিন কিংবা নিজ হাতে বানিয়ে ফ্রিজে রেখে দিন।

তৈজসপত্র পরিষ্কার ও গুছিয়ে রাখুন

ঈদের সময় অনেক তৈজসপত্র ব্যবহার করতে হবে। সুকেসে অনেকদিন থেকে পড়ে থাকা তৈজসপত্র বের করে পরিষ্কার করুন এবং সুন্দর করে হাতের নাগালে গুছিয়ে রাখুন।

কেএনইউ/    


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি