ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

ক্রোমে ‘বিজ্ঞাপন প্রতিরোধক’ চালু করেছে গুগল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১২, ১৬ ফেব্রুয়ারি ২০১৮

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল তাদের ব্র্যান্ড ব্রাউসার গুগল ক্রোমে বিজ্ঞাপন প্রতিরোধক চালু করেছে। ইন্টারনেট ব্যবহার করার এই সফটওয়্যারটিতে স্বয়ংক্রিয়ভাবে চালু থাকবে বিজ্ঞাপন প্রতিরোধের বিশেষ এই ফিচার। ক্রোম ব্যবহারকারীদের যেন ‘বিরক্তিকর’ এবং ‘অনধিকার প্রবেশমূলক’ বিজ্ঞাপন দেখতে না হয় সেজন্যই এমন সিদ্ধান্ত বলে জানায় এই টেক জায়ান্ট।

ক্রোম ব্যবহারে ব্যবহারীদের স্বাচ্ছন্দ্য বজায় রাখতে গত বছর থেকেই এতে বিজ্ঞাপন কমিয়ে আনার কাজ শুরু করে গুগল। এ প্রক্রিয়ার শুরুতেই পূর্ণ পৃষ্ঠার বিজ্ঞাপন এবং স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যাওয়া ভিডিও বিজ্ঞাপন গত বছরে বন্ধ করে দেয় প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির বরাত দিয়ে বার্তা সংস্থা বিবিসি জানায়, গুগল এবং ফেসবুকের যৌথ উদ্যোগে সৃষ্ট কোয়ালিশন ফর বেটার অ্যাডস (সিবিএ) নির্ধারণ করবে গুগল ক্রোমে কী কী বিজ্ঞাপন থাকবে; আর কী কী থাকবে না। যদি কোনো বিজ্ঞাপন নিয়ে আপত্তি জানায় এই কোয়ালিশন তাহলে বিজ্ঞাপনদাতা ওয়েবসাইটকে তা সরিয়ে নিতে ৩০ দিন সময় দেবে গুগল। আর ওই ওয়েবসাইট থেকে বিজ্ঞাপনটি এরপরেও সরানো না হলে ওয়েবসাইটটি ব্লক করে দিবে গুগল।

প্রযুক্তি বিশেষজ্ঞ ক্রিজ বেনজেলের এক ব্লগের উদ্ধৃতি দিয়ে গুগল জানায়, যুক্তরাষ্ট্র এবং ইউরোপের ৪০ হাজার ব্যবহারকারীর ওপর এক সমীক্ষা চালিয়ে দেখা যায় যে, পুরো পৃষ্ঠা জুড়ে যেসব বিজ্ঞাপন থাকে সেগুলোর বেশিরভাগেই অনধিকার প্রবেশমূলক ফিচার থাকে। আর এসব বিজ্ঞাপনে ফ্ল্যাশ অ্যানিমেশনের কাজ বেশি থাকে। বেনজেল বলেন, “ভালো বিজ্ঞাপনের শর্ত যেসব বিজ্ঞাপন পূরণ করতে পারবে না গুগল সেগুলো আপনা থেকেই বন্ধ করে দেবে”।

“অন্তত একটি নেটওয়ার্ক থেকে যখন বিজ্ঞাপন বন্ধ করা হবে তখন তার বার্তা গ্রাহকের কাছে পৌছে যাবে। পাশাপাশি এই সেটিংসটির বিস্তারিতও পৌঁছে যাবে তার কাছে”।

বিষয়টিকে বিজ্ঞাপন এজেন্সিগুলোও বেশ ইতিবাচকভাবে গ্রহণ করছে বলে জানায় এর সাথে সংশ্লিষ্ট ব্যক্তিরা। ক্যাম্পেইন ম্যাগাজিনের সম্পাদক অ্যামিলি ট্যান বিবিসিকে বলেন, “প্রথমে সবাই খুব চিন্তিত ছিল। এর কারণে বিজ্ঞাপন ইন্ডাস্ট্রিতে ধ্বস নামার আশংকা করছিলেন সবাই। কিন্তু পরে সবাই আমরা এর আসল গুরুত্বটি বুঝতে পারি। সবার কাছেই বিষয়টি এখন পরিষ্কার”।

এসএইচএস/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি