ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি মেরামতে প্রধানমন্ত্রীর ৫ কোটি টাকার অনুদান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫০, ৪ জুলাই ২০২২

সিলেটে বন্যায় ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি মেরামতের জন্য পাঁচ কোটি টাকা অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই টাকা থেকে সিলেটের পাঁচ হাজার পরিবারকে ১০ হাজার টাকা করে প্রদান করা হবে।

সোমবার থেকে এই টাকা বিতরণ শুরু হবে। এ তথ্য জানিয়েছেন সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান। 

জেলা প্রশাসককের কার্যালয়ের সম্মেলন কক্ষে বন্যা পরিস্থিতি, পুনর্বাসন ও ত্রাণ বিতরণ নিয়ে সংবাদ সম্মেলনে রোববার এ তথ্য জানান তিনি।

জেলা প্রশাসক বলেন, সোমবার থেকে শুরু হবে এই টাকা বিতরণ। মূলত এবারের বন্যায় যেসব পরিবারের ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে তাদেরকেই এই টাকা প্রদান করা হবে।

তিনি জানান, প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে সিলেটে পাঁচ কোটি টাকা অনুদানের চেক পাওয়া গেছে। এই টাকা থেকেই প্রথম ধাপে ক্ষতিগ্রস্ত পাঁচ হাজার পরিবারকে সহায়তা করা হবে। পর্যায়ক্রমে অন্যদেরও সহায়তা প্রদান করা হবে।

গত ১৫ জুন থেকে সিলেটে ভয়াবহ বন্যা দেখা দেয়। স্মরণকালের ভয়াবহ এ বন্যায় জেলায় প্রায় ৪০ হাজারের ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও এখনও বেশিরভাগ মানুষ পানিবন্দি অবস্থায় আছেন।

সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক জানান, সিলেট জেলায় ৬৫৪টি আশ্রয়কেন্দ্রে ২ লাখ ৩০ হাজার ৬৩২ জন লোক আশ্রয় গ্রহণ করেন। অনেক এলাকায় বন্যা পরিস্থিতির উন্নতি হওয়ায় লোকজন আশ্রয়কেন্দ্রে ছেড়ে নিজেদের বাসা-বাড়িতে ফিরে গেছেন। তবে, এখনও ৪১৬টি আশ্রয়কেন্দ্রে ৩৫ হাজার ৬৮৫ জন লোক অবস্থান করছেন।

জেলা প্রশাসক আরও জানান, আশ্রয়কেন্দ্রগুলোতে ৩১ হাজার ৯৭টি গবাদিপশু নিয়ে এসেছিলেন বন্যাকবলিতরা। বর্তমানে আশ্রয়কেন্দ্রে ৫৩০টি গবাদিপশু রয়েছে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি