ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

খালাফ হত্যার রায় হয়নি, পুনঃশুনানি ১৭ অক্টোবর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৫, ১০ অক্টোবর ২০১৭ | আপডেট: ১৭:১৪, ১০ অক্টোবর ২০১৭

ঢাকায় সৌদি দূতাবাসের কর্মকর্তা খালাফ আল আলী হত্যা মামলায় আসামিপক্ষের আপিলের ওপর পুনরায় শুনানি করবেন সর্বোচ্চ আদালত।

মঙ্গলবার আলোচিত এ মামলায় আপিল বিভাগে রায়ের কথা থাকলেও তা প্রস্তুতনি এবং এক আসামির আইনজীবীর আবেদনে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বাধীন পাঁচ বিচারকের আপিল বেঞ্চ নতুন করে শুনানি শুরুর জন্য ১৭ অক্টোবর ধা‌র‌্য করেছেন।

গত ২০ আগস্ট আপিলের শুনানি শেষে ১০ অক্টোবর রায়ের এ দিন ধার্য করেন আপিল বিভাগ। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।  অন্যদিকে আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট অন রেকর্ড খবির উদ্দিন ভুইয়া এবং পলাতক আসামির পক্ষে ছিলেন রাষ্ট্রনিযুক্ত আইনজীবী হেলাল উদ্দিন মোল্লা।

মামলার বিবরণে জানা যায়, ২০১২ সালের ৫ মার্চ রাত একটায় গুলশানের কূটনীতিক এলাকায় নিজ বাসার অদূরে গুলিবিদ্ধ হন খালাফ আল আলী। ৬ মার্চ ভোরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় ওই সৌদি দূতাবাস কর্মকর্তার। এ ঘটনায় ৭ মার্চ গুলশান থানার উপপরিদর্শক (এসআই) মোশারফ হোসেন হত্যা মামলা করেন। ওই মামলায় একই বছরের ৩০ ডিসেম্বর রায় দেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪।

রায়ে মামলার পাঁচ আসামিকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। এদের মধ্যে  সেলিম চৌধুরী মামলার শুরু থেকেই পলাতক ছিলেন। পরে ওই রায়ের বিরুদ্ধে সাজাপ্রাপাত চার আসামি ওই বছরই হাইকোর্টে আপিল করেন। এর পর  ২০১৩ সালের ১৮ নভেম্বর আসামিদের আপিলের শুনানি নিয়ে রায় দেন হাইকোর্ট। রায়ে আসামিদের মধ্যে সাইফুল ইসলামের মৃতুদণ্ড বহাল রাখা হয়। এ ছাড়া আসামি মো. আল আমীন, আকবর আলী লালু ও রফিকুল ইসলামের সাজা কমিয়ে দেওয়া হয় যাবজ্জীবন কারাদণ্ড। আর পলাতক সেলিম  চৌধুরী খালাস পান। এরই ধারাবাহিকতায় ওই রায়ের বিরুদ্ধে ২০১৪ সালে আপিল করে রাষ্ট্রপক্ষ।

এমআর/এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি