ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

খালেদার মুক্তির জন্য যেকোনো ছাড় দিতে প্রস্তুত বিএনপি: ফখরুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৫, ২০ অক্টোবর ২০১৮

নির্বাচন কমিশনকে ঘিরেই দেশের সবচেয়ে বড় সংকট মন্তব্য করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, একটি দলকে ক্ষমতায় আনতে কাজ করছে নির্বাচন কমিশন (ইসি)। তিনি এসময় বলেন, খালেদা জিয়ার মুক্তির জন্য যেকোনো ত্যাগ স্বীকার করতে প্রস্তুত বিএনপি।

আজ শনিবার দুপুরে সেগুনবাগিচা স্বাধীনতা হলে জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, নির্বাচন কমিশনের একজন (মাহবুব তালুকদার) কমিশনার প্রকাশ্যে বলে দিয়েছেন, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য তিনি যে প্রস্তাবগুলো দিয়েছিলেন, সে প্রস্তাবগুলো বিবেচনা করা হচ্ছে না। আরেকজন কমিশনার বলছেন, অসাংবিধানিক কথা বলছেন ওই কমিশনার।

তিনি বলেন, নির্বাচন কমিশন নিজেরাই তো বিভক্ত হয়ে পড়ছে। অথচ নির্বাচন কমিশন একটিই থাকতে হবে। তাদের যা কিছু বক্তব্য, তা নির্বাচন কমিশনের। এখানে প্রধান নির্বাচন কমিশনারের আলাদা স্ট্যাটাস থাকবে না। তিনি প্রধান বটে, কিন্তু অন্য কমিশনারদের সঙ্গে তাকে কাজ করতে হবে। নির্বাচন কমিশনে যে সংকট সৃষ্টি হয়েছে, এই সকটটিই রাষ্ট্রীয় সংকট।

প্রসঙ্গত, গত সপ্তাহে নির্বাচন কমিশনের এক বৈঠকে নোট অব ডিসেন্ট দিয়ে বেরিয়ে আসেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। পরে তিনি মিডিয়াকে বলেন, ‘সুষ্ঠু নির্বাচনের জন্য কতকগুলো প্রস্তাব আমি দিয়েছিলাম, সেগুলো বিবেচনায় নেওয়া হচ্ছে না।’

মাহবুব তালুকদারের এই বক্তব্যের জবাবে আরেক কমিশনার কবিতা খানম সংবাদ সম্মেলনে বলেন, তার প্রস্তাবগুলো সংবিধানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। তার প্রস্তাব অসাংবিধানিক।

জাগপার সহসভাপতি ব্যারিস্টার তাসমিয়া প্রধানের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ, জাগপার সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান, জাগপার কেন্দ্রীয় নেতা প্রোকৌশলী রাশেদ প্রধানসহ অন্যরা।

তিনি বলেন, এটা সংবিধানের পরিপন্থী এবং রাষ্ট্রদ্রোহী অপরাধ। আমরা অনেক আগেই বলেছি, এই নির্বাচন কমিশন কাজ করতে পারবে না। নির্বাচন কমিশন সম্পূর্ণ নিরপেক্ষ হতে হবে। কিন্তু নির্বাচন কমিশনের নিজস্ব কোনো ক্ষমতা নেই। প্রধান নির্বাচন কমিশনার সবচেয়ে অসহায় ব্যক্তি। সকালে এক কথা বলেন, বিকেলে আরেক কথা বলেন। আমরা সকল রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের কথা বলেছিলাম। বললেন, আমাদের এখতিয়ার নেই। তাহলে এখতিয়ার কী আওয়ামী লীগকে ক্ষমতায় বসানো?

সরকারের সমালোচনা করে বিএনপি মহাসচিব বলেন, খালেদা জিয়া মুক্ত হওয়ার পর তাদের শেষ রক্ষা হবে না। গোটা বাংলাদেশের মানুষ জেগে উঠবে। সেই কারণে তারা মুক্তি দিতে চায় না। তারা একটা জিনিসি ভুলে গেছেন যে দেশনেত্রী কারাগারে থাকুন আর বাইরে থাকুন তিনি এদেশের সবচেয়ে প্রিয় মানুষ। তার মুক্তির জন্য এদেশের মানুষ যেকোনো ত্যাগ স্বীকার করতে প্রস্তুত। বিএনপিও যেকোনো ছাড় দিতে প্রস্তুত।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি