ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

গরমকালে কোন কোন অসুখ হওয়ার সম্ভাবনা বেশি থাকে?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৫, ২৬ মে ২০২২

গরমকালে নানা শারীরিক সমস্যা দেখা দেয়। এমন অনেক অসুখ রয়েছে, যা গরমকালে বেশি দেখা যায়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আবহাওয়ার পরিবর্তনের কারণে মার্চ থেকে মে মাসের মধ্যে বহু মানুষ নানা রোগে আক্রান্ত হন। পেটের সমস্যা, জ্বর, হাঁপানি, গ্যাসের সমস্যা দেখা দেয় এই সময়। যা একেবারেই এড়িয়ে যাওয়া উচিত নয় বলে মত তাদের। এই সময়ে কোন কোন অসুখ দেখা দিতে পারে, তা জেনে রাখা অত্যন্ত জরুরি। 

গরমকালের অসুখ-

১. বিশেষজ্ঞরা জানাচ্ছেন, গরমকালে পরিবেশে অত্যধিক দূষণের কারণে বহু মানুষের হাঁপানির সমস্যা দেখা দেয়।

২. গরমকালে চিকেন পক্সে আক্রান্ত হওয়ার সম্ভাবনা মারাত্মক থাকে বলে মত বিশেষজ্ঞদের। পাশাপাশি এই মুহূর্তে বিশ্বজুড়ে মাঙ্কিপক্সের আতঙ্ক ছড়িয়েছে। তাই বসন্ত রোগের হাত থেকে নিজেকে নিরাপদে রাখার পরামর্শ বিশেষজ্ঞদের।

৩. চোখের নানা সংক্রমণের সমস্যা দেখা দেয় গরমকালে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শুষ্ক আবহাওয়া এবং সূর্যের অতিবেগুনি রশ্মির কারণে এই সময়ে চোখে ইনফেকশনের সমস্যা দেখা দেয়।

৪. গরমকালে ঘামের সমস্যা দেখা দেয়। আর সেই ঘাম শরীরে বসে জ্বর ও ঠান্ডা লাগার সমস্যা দেখা দিয়ে পারে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই সময়ে ইনফ্লুয়েঞ্জাসহ নানা প্রকার জ্বর, ঠান্ডা লাগা, কাশি, সর্দিতে আক্রান্ত হন বহু মানুষ।

৫. ফুড পয়জনিংয়ের সমস্যাও দেখা দেয় গরমকালে। তাই এই সময়ে খাবার খাওয়ার আগে তার গুণগত মান পরীক্ষা করে নেওয়া খুবই জরুরি বলে মত বিশেষজ্ঞদের।

৬. ত্বকের নানা সমস্যা দেখা দেয় গরমকালে। ত্বকে চুলকানি, বিভিন্ন প্রকার ইনফেকশনের সমস্যা এবং সূর্যের অত্যধিক তাপে সান বার্নের সমস্যা দেখা দেয়।

৭. হিট স্ট্রোক, সান স্ট্রোক, ডিহাইড্রেশন, টাইফয়েড সমস্ত রোগেরই প্রকোপ বাড়ে গরমকালে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, গরমকালে সুস্থ থাকতে নজর দিতে হবে খাদ্যাভ্যাসে। এছাড়া অত্যধিক প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে না বেরনোই ভালো।

তবে যেকোনো সমস্যা হলে শুরুতেই চিকিৎসকের পরামর্শ নিন এবং সে অনুযায়ী নিয়ম মেনে চলুন।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি