ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

গরীবের অর্থ দিয়ে নোবেল আমার দরকার নেই (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৩, ৩০ মে ২০১৮ | আপডেট: ১০:২৭, ৩১ মে ২০১৮

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গবীবের অর্থ নষ্ট করে কোনো পুরস্কার (নোবেল) পাওয়ার চাহিদা আমার নেই। আমি পুরস্কার বা প্রতিদান পাওয়ার জন্য কাজ করি না।

আজ বুধবার বিকালে ভারত সফর নিয়ে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলন জেষ্ঠ্য এক সংবাদিকের প্রশ্নের জাবাবে এসব কথা বলেন শেখ হাসিনা। ওই সাংবাদিক নোবেল পুরস্কার পাওয়ার প্রক্রিয়া শুরু করতে প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন।

জবাবে শেখ হাসিনা বলেন, আমি আপনাদের প্রতি সম্মান রেখেই বলছি, নোবেল পুরস্কার আমার প্রয়োজন নেই। নোবেল পাওয়ার জন্য যে প্রক্রিয়া করা তার প্রতিও আমার চাহিদা নেই।

নোবেল জয়ী ক্ষুদ্র ঋণের উদ্যোক্তা প্রফেসর ইউনুসের দিকে ইঙ্গিত করে শেখ হাসিনা বলেন, বহু দেশে থেকে আমার অনেক প্রস্তাব এসেছে। অনেকেই পুরস্কারের ব্যাপারে প্রস্তাবনা দিয়েছেন। কিন্তু আমি গরীবের অর্থ নষ্ট করে এমন প্রস্তাব গ্রহণ করার আমার চাহিদা নেই।

তিনি আরও বলেন, এখনও অনেক জায়গা থেকে অনেক পুরস্কারের প্রস্তাবনা আসছে। আমি একজন বাংলাদেশের ক্ষুদ্র মানুষ। ক্ষুদ্র মানুষ হিসাবে বাচঁতে চায়।

গত ২৫ মে দুই দিনের সরকারি সফরে কলকাতা যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যৌথভাবে শান্তিনিকেতনে বিশ্ব ভারতী বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশে ভবন’ উদ্বোধন করেন।

এসময় দু’দেশের প্রধানমন্ত্রী বাংলাদেশ ভবনে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন এবং বিশ্ব ভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে সম্মানিত অতিথি হিসেবে যোগদান করেন।

এছাড়া প্রধানমন্ত্রী পশ্চিমবঙ্গের আসানসোলে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে থেকে সম্মানসূচক ডি-লিট (ডক্টর অফ লিটারেচার) ডিগ্রি গ্রহণ করেন।

 সফরে শেখ হাসিনা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেন। পাশাপাশি প্রধানমন্ত্রী এই সফরে বিশ্ব কবি রবীন্দ্রণাথ ঠাকুরে স্মৃতিবিজোড়িত ‘জোড়াসাঁকো ঠাকুর বাড়ি’ এবং কলকাতায় ঐতিহাসিক ‘নেতাজী সুভাষ চন্দ্র বসু’ জাদুঘর পরিদর্শন করেন।

ভিডিও দেখুন

/টিআর/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি