ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

গর্ভকালীন অতিরিক্ত চাপ শিশুর বিকাশে সমস্যা সৃষ্টি করে: গবেষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৮, ৬ নভেম্বর ২০১৮

ভ্রূণের বিকাশের সময় বা শৈশবকালে অতিরিক্ত চাপের ফলে মস্তিষ্কের দীর্ঘমেয়াদী সমস্যা হতে পারে।মস্তিষ্কের রোগের সম্ভাবনা বাড়িয়ে ও প্রাপ্তবয়স্ক হিসেবে চাপের প্রতি ব্যক্তির প্রতিক্রিয়া প্রভাবিত করতে পারে।

একজন মা গর্ভাবস্থায় সন্তানকে যে পুষ্টিগুলি প্রদান করতে পারে তারও পরিবর্তন করতে পারে এই চাপ। নিউরোসায়েন্স সোসাইটির বার্ষিক সভায় এই সাম্প্রতিক গবেষণার ফলাফল উপস্থাপন করা হয়।

শৈশবকালীন চাপের কারণে উদ্বেগ, বিষণ্নতা বা মাদকাসক্তিকে দুই থেকে চার গুণ বৃদ্ধি পাওয়ার আশঙ্কা থেকেই যায়। গর্ভাবস্থার সময় এই চাপ শিশুটির অটিজম স্পেকট্রাম ব্যাধি ও অন্যান্য মানসিক অসুস্থতার ঝুঁকি বাড়ায়।

বিজ্ঞানীরা এমন নানান পদ্ধতি বা থেরাপির আবিষ্কার করছেন যার মাধ্যমে শৈশবকালীন বা ভ্রূণের চাপ যা মস্তিষ্কের বিকাশকে ব্যাহত করে এবং এই রোগগুলির দিকে পরিচালিত করে তাকে নতুন চিকিৎসামূলক কৌশল আরও সহজে প্রকাশ করতে সহায়তা করে।

গবেষণার ফলাফলে দেখা যায়-

* গর্ভাবস্থার সময় সংক্রমণ দ্বারা সৃষ্ট অটিজম স্পেকট্রাম ব্যাধি আক্রান্ত একটি ইঁদুরের নমুনার মধ্যে পরীক্ষা করে দেখা গেছে যে ভ্রূণের অনাক্রম্য কোষগুলি পুনর্নবীকরণ করা হলে রোগের লক্ষণগুলি হ্রাস পেতে থাকে।

*গর্ভাবস্থার সময়ে বা আগে এই ধরনের চাপ মহিলার এবং ইঁদুরের মধ্যেও অন্ত্রের ব্যাকটেরিয়ার পরিবর্তন করতে পারে। যা ভ্রূণের মস্তিষ্কের পৌঁছানোর গুরুতর পুষ্টি হ্রাস করতে পারে।

*মস্তিষ্কের ক্রোমোটিন গঠনেও চাপ পড়ে এবং প্রাপ্তবয়স্ক জীবন আরও ঝুঁকিপূর্ণ করে তোলে।

*চাপ কম বয়সে ইঁদুরের মধ্যে ভয় প্রতিক্রিয়া বিকাশকে ত্বরান্বিত করে। তবে স্ট্রেস হরমোন উত্পাদন বন্ধ করে প্রভাবটি প্রতিরোধ করা যেতে পারে।

উত্তর-পূর্ব বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সম্মেলনের মডারেটর হিদার ব্রেনহাউস বলেন, ‘গবেষণায় দেখা গেছে প্রাথমিক বিকাশের সময় চাপের দীর্ঘস্থায়ী এবং তীব্র প্রভাবের প্রভাব অন্ত্রের ব্যাকটেরিয়া নিউক্লিয়াসে ডিএনএ সংলগ্ন হয়ে যায়।’

তথ্যসূত্র: এনডিটিভি

 

 

এমএইচ/

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি