ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

গাবতলীতে গরু মোটা করতে ইনজেকশন দেয়ায় ৬ মাসের জেল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২০, ৯ আগস্ট ২০১৯ | আপডেট: ২৩:১০, ৯ আগস্ট ২০১৯

কোরবানি জন্য আনা গরুকে মোটাতাজা করতে হাটের মধ্যেই ইনজেকশন দেয়ার অপরাধে একজনকে ছয় মাসের কারাদণ্ড দিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার রাতে রাজধানীর গাবতলি পশু হাটে অভিযান চালায় র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম এবং র‌্যাব-৪।

অভিযান শেষে সারওয়ার আলম বলেন, আজকে র‌্যাব-৪ এবং প্রাণী সম্পদ অধিদপ্তরের যৌথ সহযোগিতায় গাবতলি হাটে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে স্টেরোয়েড ইনজেকশন বা আর্টিফিসিয়াল ইনজেকশন ব্যবহার করে গরু ফোলানোর সময় একজনকে হাতেনাতে গ্রেপ্তার করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতে তাকে ছয়মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

তিনি বলেন, ইনজেকশন দেওয়া গরু আমাদের শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। কোরবানির পবিত্র গরুকে কোনোভাবেই অপবিত্র করতে দেওয়া হবে না। 

ম্যাজিস্ট্রেট আরও বলেন, আমরা যখন গরুর হাট পরিদর্শন করেছি তখন আমাদের সঙ্গে থাকা বিশেষজ্ঞরা মতামত দিয়েছেন বেশিরভাগ গরু ভালো আছে। দু একটি গরুর সমস্যা পেয়েছি। সমস্যা দেখে সেই মোতাবেক দিকনির্দেশনা দিয়েছি। আশা করছি ভবিষ্যতে এ ধরনের অপরাধ কেউ করবে না।

এ সময় ম্যাজিস্ট্রেট গরুর বেপারীদের উদ্দেশে বলেন, আমরা সবাই জানি কোরবানির পশু একটি পবিত্র পশু, এটিকে এ জাতীয় ইনজেকশন দিয়ে অপবিত্র করবেন না। একই সঙ্গে গরু বিক্রি করতে এসে এমন শাস্তির কবলে পড়বেন না। আমরা চাই সবাই পবিত্র পশু নিয়ে আসবে এবং পবিত্র ভাবেই বিক্রি করে বাড়ি ফিরে যাবেন। কুরবানির পশুর হাট চলাকালীন এই অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

ঢাকা জেলার পশু সম্পদ কর্মকর্তা ডা. মো. ইমদাদুল হক তালুকদার বলেন, পশুকে এই ইনজেকশন দিলে পশুর মাংসে পানি জমে। যেহেতু প্রাণীর শরীরে পানি কিডনি দিয়ে ফিল্টার হয়ে শরীরে যায়। এই ইনজেকশনের ফলে কিডনি ড্যামেজ হয়ে যায়, হার্ট ঠিক মতো কাজ করে না, লিভার কাজ করে না। ফলে গরু হাপাতে থাকে। এভাবে এক সময় গরুটি মারা যায়।
এ ধরনের পশু কিনে কোরবানি দেওয়ার পরে আমরা যখন খাবো তখন আমাদের শরীরেও একই ধরনের প্রতিক্রিয়া করবে। আমাদের শরীরেও কিডনি ড্যামেজসহ বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেবে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি