ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

গেল বছর সড়কে ঝরেছে ৪৪৩৯ প্রাণ

প্রকাশিত : ১৩:৩৫, ২৯ জানুয়ারি ২০১৯

গেল বছর সড়কে ঝরেছে ৪৪৩৯ প্রাণ জানিয়েছে নিরাপদ সড়ক চাই (নিসচা)। মঙ্গলবার (২৯ জানুয়ারি) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে সড়ক দুর্ঘটনা নিয়ে নিসচার প্রতিবেদন২০১৮ প্রকাশকালে তিনি একথা বলেন।

সড়ক দুর্ঘটনা নিয়ে নিসচার প্রতিবেদন২০১৮ সালে ৩১০৩টি সড়ক দুর্ঘটনায় ৪৪৩৯ জন নিহত হয়েছে বলে জানিয়েছে নিরাপদ সড়ক চাই (নিসচা)। এসব ঘটনায় আহত হয়েছেন ৭৪২৫ জন। ২০১৮ সালের সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান তুলে ধরেন নিসচার চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

তিনি জানান, নিহতদের মধ্যে গাড়ি চাপায় ১৩৮৫ জন, মুখোমুখি সংঘর্ষে ৫৮৫ জন, উল্টে গিয়ে ২৫৩ জন, খাদে পড়ে ১৩৩ জন এবং অন্যান্যভাবে নিহত হয়েছেন ৬৬৩ জন।

ইলিয়াস কাঞ্চন সড়ক দুর্ঘটনা বৃদ্ধির জন্য ‘অশিক্ষিত চালক, ত্রুটিপূর্ণ যানবাহন, দুর্বল ট্রাফিক ব্যবস্থা, জনগণের অসচেতনতা, অনিয়ন্ত্রিত গতি, রাস্তা নির্মাণে ত্রুটি, রাজনৈতিক সদিচ্ছার অভাব, আইন ও তার যথারীতি প্রয়োগ না থাকাকে’ দায়ী করেন।

দুর্ঘটনা কবলিত পরিবহনের মধ্যে রয়েছে- ৮৭৯টি বাস, ৭৯৩টি ট্রাক, ৬৩৪টি মোটরসাইকেল, কাভার্ডভ্যান ১১৯টি, মাইক্রোবাস ৬৭টি, নসিমন ৫০টি, প্রাইভেটকার ৪৭টি ও মাহেন্দ্র ৩৮টি।

নিসচার পরিসখ্যান মতে ২০১৬ সালে ২৩১৬টি দুর্ঘটনায় ৩১৫২ জন ও ২০১৭ সালে ৩৩৪৯টি দুর্ঘটনায় ৫৬৪৫ জন নিহত হয়েছিল।

ইলিয়াস কাঞ্চন বলেন, ২০১৬ সালে সড়কে প্রাণহানির সংখ্যা কমে এসেছিল। কারণ সে সময় সরকার ও বিআরটিএ দুর্ঘটনা কমাতে আন্তরিক প্রচেষ্টা চালায়। তবে পরবর্তী সময়ে এ ধারাবাহিকতা ধরে রাখা সম্ভব হয়নি। এ কারণে বেড়েছে প্রাণহানির সংখ্যা।


টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি