ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

গ্রাহকের সই জালিয়াতি করে টাকা লোপাট, গ্রেপ্তার ১০

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২১, ২৮ জানুয়ারি ২০২২

গ্রাহকের অর্থ সরানোর অভিযোগে ডাচ-বাংলা ব্যাকের কর্মকর্তাসহ ১০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। 

গ্রাহকের তথ্য হাতিয়ে নিয়ে তারপর তাদের স্বাক্ষর জালিয়াতির মাধ্যমে কোটি কোটি টাকা সরানোর অভিযোগ তাদের বিরুদ্ধে। 

পুলিশ বলছে, গ্রেপ্তারের আগেও ১২ কোটি টাকা লোপাটের পরিকল্পনা এনিয়ে এগোচ্ছিল চক্রটি। মূলত ডাচ-বাংলা ব্যাকের কর্মকর্তার যোগসাজশেই চলছিল এই প্রতারণা। 

গ্রেফতাররা হলেন- ব্যাংক কর্মকর্তা জাকির হোসেন (৩৫), ইয়াসিন আলী (৩৪), মাহবুব ইশতিয়াক ভূঁইয়া (৩৫), আনিছুর রহমান সোহান (৪২), মো. দুলাল হোসাইন (৩৫), মো. আসলাম (৫৩), আব্দুর রাজ্জাক (৪৮), জাকির হোসেন (৪৪), মো. আনোয়ার হোসেন ভূঁইয়া (৫৬) ও মো. নজরুল ইসলাম (৫০)।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) রাজধানীর বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। 

শুক্রবার এক সংবাদ সম্মেলনে গুলশান বিভাগের উপপুলিশ কমিশনার মো. আসাদুজ্জামান জানান, একটি প্রতিষ্ঠান থেকে বিশাল অঙ্কের টাকা ট্রান্সফারের আরটিজিএস ফর্ম জমা হয় ডাচ বাংলা ব্যাংকের একটি শাখায়। কিন্তু স্বাক্ষর দেখে সন্দেহ হওয়ায় ব্যাংক থেকে ওই প্রতিষ্ঠানে খোঁজ নেওয়া হলে জানানো হয় এমন কোনো লেনদেন তাদের প্রতিষ্ঠান থেকে করা হয়নি। তখনই অনুসন্ধানে স্বাক্ষর জালিয়াতির বিষয়টি ধরা পড়ে। 

এরপরই ওই প্রতিষ্ঠানের অভিযোগ পেয়ে তদন্তে নেমে ভাটারা থানা পুলিশ জানতে পারে ব্যাংক কর্মকর্তার মাধ্যমেই এ প্রতারণা চলছে। পরে গ্রেফতার করা হয় চক্রের ১০ সদস্যকে।

মো. আসাদুজ্জামান বলেন, “তারা জিজ্ঞাসাবাদে জানিয়েছে, ব্যাংকের গ্রাহকদের তথ্য চুরি করে স্বাক্ষর জালিয়াতির মাধ্যমে সরিয়ে নেওয়া হতো টাকা। অভিযানের আগেও আরেকটি প্রতিষ্ঠানের প্রায় ১২ কোটি টাকা সরানোর চেষ্টা চলছিল।

“আরটিজিএস একটি ফান্ড ট্রান্সফারে প্রসেস। এ প্রসেস তারা তৈরি করেছে একটি গ্রুপের নামে। সেখানে প্রায় সাড়ে ৬ কোটি টাকার মতো ট্রান্সফার টাকা করতে যাচ্ছিল।”

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি