ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ঘর সাজাতে বিপত্তি? জেনে নিন সঠিক পদ্ধতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪১, ৪ ডিসেম্বর ২০২১

অনেক দিন পর ঘরকে একটু অন্য ভাবে সাজাবেন বলে ঠিক করেছেন। কিন্তু ঘর সাজানোর জন্য কী কী জিনিস কিনবেন কিংবা দেওয়ালের রং বদলাবেন কি না ভাবছেন। এরকম ভাবতে ভাবতেই মনের মতো করে আর ঘর সাজানো হয়না। কিছু না কিছু ভুল হয়েই যায়। যার কারণে নতুন করে ঘর সাজালেও তেমন কোনও নতুনত্ব আসেনা।

ঘর সাজানোর সঠিক পদ্ধতি এখানে দেওয়া হলো

>নতুন বাড়ি সাজানোর আগে বাড়ির রং আগে করিয়ে নেয় অনেকেই। এই প্ল্যানটি বদলে দিন। এর পরিবর্তে আসবাবপত্রের কথা মাথায় রেখেই দেওয়ালের রঙ বাছুন। নইলে আপনার বাড়ি শুধুমাত্র রংয়ের জন্যই মার খেয়ে যেতে পারে।

>ঘর সাজানোর সময় পাপোষের মাপের দিকে খেয়াল রাখুন। আগে আসবাবপত্র সাজিয়ে নিন। তারপর পাপোষ কিনুন। ছোট পাপোষ না কিনে বড় মাপের কিনুন।

>ঘর সাজানোর ক্ষেত্রে পর্দা কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ। পর্দা কেনার আগে জানলা এবং দরজার মাপ নিতে ভুলবেন না। পর্দার মাপ যদি দরজা-জানলার থেকে বড় হয় তাহলে মোটেও তা ঘরের শোভা বাড়ায় না। ঘরের রংয়ের সঙ্গে তা মানানসই হচ্ছে কিনা, সে বিষয়টিতে নজর দেওয়া দরকার।

>শোওয়ার ঘরে বিছানার উপর অবশ্যই বালিশ রাখবেন। তবে ক'টা বালিশ বিছানার উপর রাখবেন, তার উপর ঘরের সৌন্দর্য অনেকটাই নির্ভরশীল। বিছানার উপর বেশি সংখ্যক বালিশ রাখবেন না। বড় বালিশের পরিবর্তে ছোট বালিশ রাখলে সৌন্দর্য অনেকটাই বেড়ে যাবে।

>ঘর সাজানোর ক্ষেত্রে আলো কিন্তু গুরুত্বপূর্ণ। খুব উঁচুতে আলো ঝোলাবেন না। একই ঘরে একসঙ্গে নানা রকমের আলো লাগাবেন না। 

>এক একটি ঘর এক এক রকমভাবে সাজান। সেক্ষেত্রে দেওয়াল কিংবা সিলিংয়ে থিমের কারিকুরি যেন থাকে। তবে গৃহসজ্জা বিশেষজ্ঞদের মতে, কোনও স্থায়ী থিম করবেন না। কারণ, ঘরের একঘেয়ে থিম আপনাকে কখনও কখনও বিরক্ত করে তুলতে পারে।

এই টিপসগুলি মেনে ঘর সাজান। তাতেই দেখবেন আপনার সুখী গৃহকোণ হয়ে উঠবে আরও সুন্দর।

সূত্র: এই সময়
এমএম


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি