ঢাকা, শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২, || মাঘ ১৫ ১৪২৮

হঠাৎই ধসে পড়ছে বাড়িঘর, আতঙ্কিত চাঁপাইনবাবগঞ্জের বাসিন্দারা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৫, ২৩ নভেম্বর ২০২১

হঠাৎ করেই মাটিতে দেবে গেছে চাঁপাইনবাবগঞ্জের কানসাট এলাকার জোহরপুরের প্রায় ২৫-৩০টি ঘর। কোনও ধরণের ভূমিকম্প বা প্রাকৃতিক দুর্যোগ ছাড়াই এমন ঘটনায় আতঙ্কিত স্থানীয়রা।

তবে পানি উন্নয়ন বোর্ড বলছে, এসব বাড়ি নির্মাণ করা হয়েছে খাল পাড়ে এবং মাটিও বেশ নাজুক, তাই এমনটা ঘটছে।

জানা গেছে, গত এক সপ্তাহে ওই এলাকার প্রায় ২৫-৩০টি ঘর মাটি দেবে ভেঙে পড়েছে। স্থানীয় এক ভুক্তভোগী জানান, মঙ্গলবার দিন হঠাৎ করে দেখি যে, এতটুকু ফাটল ধরেছে, চির ফাটল। আমি বলি, ইয়া আল্লাহ! এরকম করে ফাটলো কেন? পরে দেখি, আস্তে আস্তে এই ফাটল বড় হচ্ছে। ঘরের জিনিসপত্রও বের করার সময় পাচ্ছি না। কিন্তু কেন ভাঙছে এটা তো বলতে পারছি না। বাসা-বাড়ি এখন নিচের দিকে বসে যাচ্ছে। আল্লাহই ভালো জানেন, কিসের জন্য কি হচ্ছে।

এদিকে, ক্ষতিগ্রস্ত পরিবারগুলো এখন আশ্রয় নিয়েছে প্রতিবেশীদের বাড়িতে এবং স্থানীয় মন্দিরে। 

আরেক ভুক্তভোগী নারী কাঁদতে কাঁদতে বলেন, দর্জির কাজ করে, মাছ মেরে অনেক কষ্টে কিস্তি দিয়ে এই বাড়ি করেছি। এখন আমার থাকার মতো কোনও জায়গা নাই। এইটুকুনই সম্বল ছিল আমার, তাও গেল।

কিন্তু কোনো রকম ভূমিকম্প বা দুর্যোগ ছাড়াই কিভাবে বাড়িগুলো দেবে যাচ্ছে, তা বলতে পারছে না কেউই। তবে দেবে যাওয়া ঘরগুলো বেশীরভাগই স্থানীয় পাগলা দাঁড়া খালের পাড়ে গড়ে তোলা। 

এ বিষয়ে জেলার শিবগঞ্জ উপজেলা পিআইও কর্মকর্তা আরিফুল ইসলাম বলেন, পানি আস্তে আস্তে উঠে, আবার আস্তে আস্তে নামে। কিন্তু এবার পানিটা দ্রুতই নেমে গেছে। যে কারণে পানির চাপে যে মাটি বা বালি ছিল, তা দ্রুত সরে গিয়েই মাটির বন্ডিংটা ছেড়ে দিয়েছে। যার ফলে এই দুর্ঘটনা ঘটছে।

এনএস//

 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি