ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২২, ১০ এপ্রিল ২০১৭

পহেলা বৈশাখ উদযাপনের অংশ হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে চলছে মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি। রঙিন ম্যুরাল, ভাস্কর্য আর হাজারো মুখোশ তৈরি নিয়ে ব্যস্ত সময় পার করছেন শিক্ষার্থীরা। নতুন বছরকে বরণ করে নেয়ার পাশাপাশি জঙ্গিবাদমুক্ত অসাম্প্রদায়িক দেশ গড়ার দৃপ্ত শপথ সবার।

বাঙালির সবচেয়ে বড় অসাম্প্রদায়িক উৎসব পহেলা বৈশাখ। আর এই উৎসবকে বরণ করতে শিল্পী রশিদ চৌধুরী আর্ট গ্যালারিতে এখন পুরোদমে চলছে মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি। বৈচিত্রময় রঙ দিয়ে তৈরি হচ্ছে লোকজ মোটিফের বিভিন্ন শিল্পকর্ম। বিলুপ্ত প্রায় গ্রামবাংলার আবহমান সংস্কৃতি উঠে এসেছে মাটির সরায়, মুখোশে। তৈরি হচ্ছে পাখা, ঘোড়া, সাপ, গ্রাম বাংলার বাহন টমটমসহ বিভিন্ন ডামি।

গত একমাস ধরেই শোভাযাত্রার এমন নানান অনুষঙ্গ তৈরিতে দিন-রাত ব্যস্ত সময় পার করছেন চারুকলার প্রায় ৪০০শিক্ষার্থী।

ধর্মান্ধ ও মৌলবাদী শক্তির আগ্রাসন সম্পর্কে সচেতন করতে শোভাযাত্রায় তুলে ধরা হবে বিভিন্ন প্রতীকি ডামি। শিক্ষকরা বলছেন, জঙ্গীবাদ ও সাম্প্রদায়িক শক্তিকে পরাভূত করতে পারে  লোকজ সংস্কৃতি ও সাংস্কৃতিক আন্দোলন।

বর্ষবরণের এমন ব্যাপক কর্মযজ্ঞ ও শোভাযাত্রার ব্যয় মেটাতে শিক্ষক ও শিক্ষার্থীদের আঁকা বিভিন্ন সরাচিত্র, মূর্ত-বিমূর্ত নানান পেইন্টিং বিক্রি চলছে ক্যাম্পাসের এক পাশে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি