ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

চলে গেলেন লেখক অতীন বন্দ্যোপাধ্যায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৭, ২০ জানুয়ারি ২০১৯

খ্যাতিমান ভারতীয় লেখক অতীন বন্দ্যোপাধ্যায় আর নেই। শনিবার গভীর রাতে কলকাতার সেন্টিনারি হাসপাতালে তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৮৫ বছর।

পারিবারিক সূত্রে জানা গেছে, কয়েকদিন আগে নিজ বাসভবনের বাথরুমে পড়ে গিয়ে মস্তিস্কে গুরুতর আঘাত পান অতীন বন্দ্যোপাধ্যায়। এর পর থেকে সেন্টিনারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তার ছেলে একজন চিকিৎসক। ছেলের তত্ত্বাবধানেই চিকিৎসা চলছিল তার। আজ রোববার তার শেষকৃত্য সম্পন্ন হবে বলে জানা গেছে।

১৯৩৪ সালে অবিভক্ত বাংলার ঢাকায় জন্মগ্রহণ করেন অতীন বন্দ্যোপাধ্যায়। দেশভাগের পর চলে আসেন পশ্চিমবঙ্গে। কলকাতা বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা শেষে শিক্ষকতা ও সাংবাদিকতার পাশাপাশি নানা পেশায় জড়িত ছিলেন।

বাংলা সাহিত্যে উপন্যাসের পাশাপাশি ছোটগল্পও লিখেছেন তিনি। লেখালেখির জগতে তাকে আলাদা মাত্রায় পৌঁছে দিয়েছিল ‘নীলকণ্ঠ পাখির খোঁজে’। মানুষের ঘরবাড়ি, অলৌকিক জলযান, ঈশ্বরের বাগান তার অনন্য সৃষ্টি। অতীন বন্দ্যোপাধ্যায়ের কলমে বারবার উঠে এসেছে দেশভাগের যন্ত্রণা, সর্বহারাদের কাতরতা। তিনি লিখেছেন একগুচ্ছ কিশোর উপন্যাস।

যার মধ্যে উল্লেখযোগ্য- রাজার বাড়ি, নীল তিমি, উড়ন্ত তরবারি, হীরের চেয়েও দামি।

বাংলা ভাষায় অসামান্য সাহিত্যকীর্তির জন্য ২০০১ সালে সাহিত্য আকাদেমি পুরস্কার পান তিনি। পেয়েছেন মানিক স্মৃতি পুরস্কার, সমুদ্র মানুষের জন্য বিভূতিভূষণ স্মৃতি পুরস্কার, ভুয়াল্ক্কা পুরস্কার ও পাল বঙ্কিম পুরস্কার। এ ছাড়াও পেয়েছেন অনেক সম্মাননা।
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি