ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

চিকুনগুনিয়ায় আক্রান্তদের ক্ষতিপূরণ কেন নয় : হাই কোর্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫১, ৯ জুলাই ২০১৭ | আপডেট: ১৫:৪৫, ৯ জুলাই ২০১৭


চিকুনগুনিয়া রোগে আক্রান্ত ব্যক্তিদের ক্ষতিপূরণের নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। 

এছাড়া কার্য্কর ওষুধ ছিটিয়ে চিকনগুনিয়া জীবানু বহনকারী এডিস মশাসহ অন্যান্য মশা নিধন, সারাদেশে চিকুনগুনিয়া উপদ্রুত এলাকাসহ ঢাকা সিটি করপোরেশনের ডাম্পিং স্টেশনগুলো পরিষ্কারে তাৎক্ষণিক পদক্ষেপ নেওয়ার নির্দেশ এবং চিকুনগুনিয়া প্রতিরোধের ব্যাপারে জনসচেতনতা তৈরিতে ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না- রুলে তাও জানতে চেয়েছেন হাই কোর্ট।

এক আইনজীবীর করা রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের বেঞ্চে রোববার এই রুল জারি করে।

স্বাস্থ্যসচিব, স্থানীয় সরকার সচিব, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র এবং দুই সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাকে তিন সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে হবে।

হাই কোর্টে রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী সুজাউদ্দোলা আকন্দ। রাষ্ট্রপ্রক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

দেশের বিভিন্ন স্থানে চিকুনগুনিয়ার প্রাদুর্ভাব দেখা দেওয়ার প্রেক্ষাপটে সুপ্রিম কোর্টের আইনজীবী সুজাউদ্দোলা আকন্দ ৪ জুলাই হাই কোর্টে এই রিট আবেদন করেন।

চিকুনগুনিয়া নিয়ে বিভিন্ন দৈনিক পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনও রিট আবেদনের সঙ্গে যুক্ত করে দেন তিনি।

এর আগে ৪ জুলাই ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও দেশের অন্যান্য অঞ্চলে চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. সুজাউদ্দৌলা আকন্দ হাইকোর্টের সংশ্লিষ্ট বিভাগে রিট দায়ের করেন।

//এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি