ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

চিরসবুজ নায়ক জাফর ইকবালের জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৪, ২৫ সেপ্টেম্বর ২০১৯

জনপ্রিয় অভিনেতা, সংগীতশিল্পী ও মুক্তিযোদ্ধা জাফর ইকবালের জন্মদিন আজ। আশির দশকে বাংলাদেশের একজন জনপ্রিয় অভিনেতা ছিলেন তিনি। চিরসবুজ এ নায়কের বড় ভাই আনোয়ার পারভেজ ও ছোট বোন শাহনাজ রহমতুল্লাহ। তাঁরা দুজনই সংগীতশিল্পী।

বাংলা চলচ্চিত্রের স্টাইলিশ নায়কদের অন্যতম জাফর ইকবাল। তিনি ‘চিরসবুজ’ নায়ক হিসেবে পরিচিত। শহুরে রোমান্টিক ও রাগী তরুণের ভূমিকায় দারুণ মানালেও সব ধরনের চরিত্রে ছিল তার স্বাচ্ছদ্য বিচরণ। অভিনয়ের পাশাপাশি বাস্তব জীবনে চমৎকার গান গাইতে পারা এ অভিনেতা বেশকিছু সিনেমাতে গায়ক চরিত্রে অভিনয় করেছেন।

জাফর ইকবাল ১৯৬৬ সালে প্রথম একটি ব্যান্ড গড়ে তোলেন এবং তার প্রথম সিনেমায় গাওয়া গান ছিল ‘পিচ ঢালা পথ’। জাফর ইকবাল এর কণ্ঠে ‘হয় যদি বদনাম হোক আরো’ গানটি একসময় ব্যাপক জনপ্রিয়তা পায়।

মূলত তিনি ছিলেন গিটারবাদক। ভালো গিটার বাজাতেন বলে সুরকার আলাউদ্দিন আলী তাকে দিয়ে অনেক সিনেমার আবহসংগীত তৈরি করিয়েছেন। তার সেই সিনেমাগুলোও বেশ জনপ্রিয়তা পায়। বাংলাদেশের মুক্তিযুদ্ধের আগে জাফর ইকবাল চলচ্চিত্র জগতে পা রাখেন। তার অভিনীত প্রথম সিনেমার নাম ‘আপন পর’। এই সিনেমাতে তার বিপরীতে অভিনয় করেন কবরী। জাফর ইকবালের সঙ্গে অভিনেত্রী ববিতা জুটি হয়ে প্রায় ৩০টির মতো সিনেমা করেন। সবমিলিয়ে তিনি প্রায় ১৫০টি সিনেমা করেন।

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশ নেন জাফর ইকবাল। সত্তরের দশকের মাঝামাঝি সময় থেকে চলচ্চিত্রে নিয়মিত অভিনয় শুরু করেন।

তারুণ্যের প্রতীক এই চিরসবুজ নায়ক ১৯৯২ সালের ২৭ এপ্রিল মৃত্যুবরণ করেন।

এসএ/

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি