ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

চীনে বাংলাদেশি শিক্ষার্থীর একক শিল্পকর্ম প্রদর্শনী

চীন প্রতিনিধি

প্রকাশিত : ১০:১৫, ২৭ এপ্রিল ২০২১

চীনের ন্যানজিং ইউনিভার্সিটি অব দি আর্টস-এ বাংলাদেশি শিক্ষার্থী সুব্রত কুমার ভৌমিকের ‘অস্তিত্বের পুনর্গঠন’ শীর্ষক একক শিল্পকর্ম প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে। গত সোমবার (২৬ এপ্রিল) প্রদর্শনীর উদ্বোধন করেন ন্যানজিং ইউনিভার্সিটি অব দি আর্টসের প্রেসিডেন্ট লিউ ওয়েই দং। প্রদর্শনীটি চলবে ৩০ এপ্রিল শুক্রবার পর্যন্ত। 

সুব্রত কুমার মানব সভ্যাতার অস্তিত্ব সম্পর্কে সচেতন এবং প্রকৃতিকে রক্ষার বিষয়গুলোকে তার শিল্পকর্মের মাধ্যমে বিশ্বকে জানানোর চেষ্টা করেছেন। তিনি মানব সভ্যতা কিভাবে প্রকৃতিকে প্রভাবিত করছে, করোনা মহামারীতে মানুষের মানসিক দুরাবস্থা, মহামারী থেকে প্রকৃতিকে রক্ষা করা এবং একে অন্যের ভরসা হয়ে অস্তিত্বের পুনর্গঠন তার শিল্পকর্মে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন।
 
শিল্পকর্মগুলো দর্শকদের প্রভাবিত করবে এমন আশা করে সুব্রত কুমার জানান, নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য মানবজাতি প্রকৃতির সাথে এক বন্ধন তৈরি করবে। পশুপাখি, গাছপালা রক্ষার মাধ্যমে নতুন এক এমন পৃথিবী নির্মাণ করবে, যেখানে প্রকৃতি এবং মানবজাতি উভয়ের জন্যই থাকবে নিরাপদ আশ্রয়স্থল। এমন প্রত্যাশা থেকেই শিল্পকর্মগুলো।

তিনি আরও বলেন, বর্তমান সময়ের মহামারীর জন্য মূলত মানব সভ্যতাই দায়ী। নিজেদের ক্ষণস্থায়ী সুখের আশায় আমরা প্রকৃতি এবং প্রাণীকূলকে প্রভাবিত করেছি। যার ফলে আমাদের করোনার মত মহামারীর সম্মুখীন হতে হয়েছে।

জাম্বিয়ান শিক্ষার্থী ডেভিসনের ভায়োলিনের মনোমুগ্ধকর সুরে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্য উপস্থিত ছিলেন, ন্যানজিং বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক শিক্ষা অনুষদের ডীন অয়াং শি, প্রফেসর হ ফাং সহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীবৃন্দ।

উল্লেখ্য, ২০১৮ সালে চীন সরকার কর্তৃক শিক্ষা বৃত্তি নিয়ে উচ্চ শিক্ষার জন্য চীনে আসেন সুব্রত কুমার ভৌমিক। এর আগে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় হতে স্নাতক সম্পন্ন করেন।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি