ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

চৈত্র সংক্রান্তির অনুষ্ঠানমালায় ১৪২৩ সালকে বিদায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৭, ১৩ এপ্রিল ২০১৭

চট্টগ্রামে বর্ণাঢ্য আয়োজন ও দিনব্যাপী চৈত্র সংক্রান্তির অনুষ্ঠানমালায় বিদায় জানালো হলো বাংলা- ১৪২৩ সালকে। সেই সঙ্গে নতুন বছরে অসাম্প্রদায়িক চেতনায় জঙ্গী ও মৌলবাদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানান সংস্কৃতি ও প্রগতিশীল আন্দোলনের কর্মীরা। নগরীর ডিসি হিল, সিআরবি, চট্টগ্রাম বিশ্বদ্যিালয়সহ বিভিন্নস্থানে বর্ষ বিদায় জানাতে হয় শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। 

বৈশাখ আসবে শুভ দিনের বারতা নিয়ে। চৈত্রের শেষ দিনটিতে তাই সব জীর্ণতা ঝেড়ে ফেলে নতুন বছরকে বরণ করতে নানান অনুষ্ঠানের আয়োজন। চৈত্র সংক্রান্তি উপলক্ষ্যে ব্যবসায়ীরা মন্ডা, মিঠাই, মিষ্টি, পিঠা পুলি দিয়ে আপ্যায়ন করেন গ্রাহকদের।
এবার বাঙালির চিরায়ত এ উৎসবে নগরীতে প্রথমবারের মতো ‘রাজস্ব হালখাতা’র আয়োজন করে জাতীয় রাজস্ব বোর্ড। করদাতাদের সচেতন করতে চট্টগ্রাম কাস্টমস, আয়কর বিভাগ, ভ্যাট কমিশনারেট ও বন্ড কমিশনারেট কার্যালয়ে পালিত হয় হালখাতা। অনুষ্ঠানে কর ছাড় দেয়ার দাবি জানান ব্যবসায়ীরা।
এ ধরণের আয়োজন করদাতাদের সাথে কর কর্মকর্তাদের দূরত্ব কমিয়ে রাজস্ব আদায় সহজ করবে বলে মনে করছেন কর কর্মকর্তারা।
এদিকে বিকেলে নগরীর ডিসি হিলের নজরুল স্কয়ারে ও সিআরবির শিরিষ তলায় ঢোলবাদনসহ বেলুন ও পায়রা উড়িয়ে শুরুহয় বর্ষ বিদায়ের বর্ণিল আয়োজন। উৎসবে নাচ, গান, আবৃত্তিসহ বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেন শিল্পীরা।
সাম্প্রদায়িকতা ও মৌলবাদী গোষ্ঠীর বিভিন্ন কর্ম তৎপরতার নিন্দা জানান সংস্কৃতি কর্মী ও নাট্য সংগঠকরা।
বর্ষবিদায় উপলক্ষে বিকেলে নগরীর বাদশা মিয়া সড়কের চারুকলা ইনস্টিউট প্রাঙ্গন থেকে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি