ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ছুটির দিনে অতিরিক্ত ঘুম নয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৩, ৩ জুলাই ২০১৭ | আপডেট: ১০:৫০, ৫ জুলাই ২০১৭

ছুটির দিনে বদলে যায় নিত্যদিনের রুটিন। সারাদিন আলস্য। শুয়ে-বসে ছুটি উপভোগ। খাওয়া দাওয়া আর ঘুম। প্রায় সারা দিন বিছানায় শুয়ে বালিশের কোলে আশ্রয়। নিয়মের তোয়াক্কা না করেই লাগামহীন জীবনযাপন। তবে এটি শরীরের জন্য অনেক ক্ষতির কারণ।

ইউনিভার্সিটি অফ অ্যারিজোনার সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে এই  ভয়াবহ বার্তা। অন্যান্য দিনের তুলনায় ছুটির দিনে প্রতি ঘণ্টা অতিরিক্ত ঘুমে হার্টের অসুখের সম্ভাবনা বাড়ে ১১ শতাংশ করে।

গবেষকরা জানিয়েছেন, শুধু হার্টের সমস্যাই নয়, এই অনিয়মিত ঘুমে বাড়ে ডায়াবেটিসের সম্ভাবনাও। ফলে শরীরের সাথে মন মানসিকতার পরিবর্তন ঘটে । ছুটির দিনে অতিরিক্ত ঘুমের কারণে স্মৃতির সমস্যা, মনঃসংযোগের অভাব, অবসাদ, হাইপারটেনশনের মতো সমস্যাগুলোও বাড়তে থাকে। বেশি ঘুমে লাভের চেয়ে ক্ষতিই  বেশি হয় । শরীর নিষ্ক্রিয় করে দেয়। এটা ধূমপান ও মদ্যপানের মতোই ক্ষতিকর।

ইউনিভার্সিটি অফ সিডনির সিডনি স্কুল অফ পাবলিক হেলথের গবেষকরা আরও মারাত্মক বিপদবার্তা শুনিয়েছেন। চরম অলসতা ও ঘুমানোর  সঙ্গে আয়ু কমে আসার বিষয়টি জড়িত। যারা নড়াচড়া না করে দীর্ঘক্ষণ বসে থাকেন এবং বেশি ঘুমান, তাদের শারীরিক অবস্থা অন্যদের থেকে বেশি খারাপ থাকে। সুস্থ থাকতে চান? ছুটির দিনে ঘুম কমান।

ছুটির দিনে অতিরিক্ত না ঘুমিয়ে বেড়িয়ে আসতে পারেন পছন্দের কোনো জায়গায়, প্রিয় কোনো মানুষের সাথে। তাহলে শরীর ও মন ভালো থাকবে। প্রতিদিনের কাজের প্রেসার থেকে নিজেকে মুক্তি দিতে চাইলে অতিরিক্ত না ঘুমিয়ে পরিবারের সাথে সময় দিন। দেখবেন নিজেকে খুব সুখী মানুষ মনে হবে। 

কেআই/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি