ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

জলবায়ু পরিবর্তনে অংশীদারদের জড়িত থাকা প্রয়োজন: অর্থমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৫, ১৯ আগস্ট ২০১৯

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, জলবায়ু পরিবর্তনজনিত হুমকি মোকাবেলায় কার্যকর ফলাফল অর্জনে প্রাথমিক পর্যায় থেকেই প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়ায় অংশীদারদের জড়িত থাকা প্রয়োজন।

তিনি বলেন, ‘বিশ্ব আজ প্রকৃতপক্ষেই জলবায়ু পরিবর্তনজনিত কারণে হুমকীর সম্মুখীন। জলবায়ু পরিবর্তন থেকে উদ্ভুত বহুবিধ প্রভাবের মুখোমুখি হয়ে বিশ্বের ভবিষ্যত হুমকির মধ্যে রয়েছে।’

অর্থমন্ত্রী দক্ষিণ কোরিয়ার ইনচিয়নের স্যাংডোতে গ্লোবাল ক্লাইমেট ফান্ড (জিসিএফ) ‘গ্লোবাল প্রোগ্রামিং কনফারেন্স’ এ অংশ নিয়ে এসব কথা বলেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। এতে বলা হয়, ১৯ থেকে ২৪ আগস্ট দক্ষিণ কোরিয়ার ইনচিয়নের স্যাংডোতে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

জলবায়ু পরিবর্তন থেকে উদ্ভুত বহুবিধ প্রভাবকে টেকসইভাবে সমাধানের জন্য অংশীদার দেশগুলিকে সমর্থন করার উপায় এবং পথ বের করাই এ সম্মেলনের উদ্দেশ্য। ‘জলবায়ুর উচ্চাকাঙ্খাকে উপলব্ধি করা’ এই সম্মেলনের এ বছরের মূল প্রতিপাদ্য।

অর্থমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ থেকে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল সম্মেলনে অংশ নিচ্ছেন।
সম্মেলনে অর্থমন্ত্রী জলবায়ু পরিবর্তনজনিত হুমকি মোকাবেলায় বাংলাদেশ সরকারের এ পর্যন্ত নেয়া পদক্ষেপ ও কার্যক্রম সংক্ষেপে বর্ণনা করেন।

অর্থনৈতি সম্পর্ক বিভাগ (ইআরডি) সচিব মনোয়ার আহমেদসহ উর্ধ্বতন কর্মকর্তারাও সম্মেলনে যোগ দিয়েছেন। ১০ টি দেশের মন্ত্রীরা, উচ্চ পর্যায়ের সরকারী কর্মকর্তা, থিঙ্ক ট্যাঙ্কস, সিএসও, এনজিও প্রতিনিধিবৃন্দ ৫ দিনের এই সম্মেলনে অংশ নিচ্ছেন।

উচ্চ পর্যায়ের ফোরামে, বিভিন্ন দেশের মন্ত্রীরা কিভাবে তারা তাদের দেশের জলবায়ু পরিবর্তনজনিত হুমকীর সম্মূখীন হচ্ছেন এবং মোকাবেলায় কি ধরনে পদক্ষেপ নিতে চাচ্ছেন সে বিষয়গুলে তুলে ধরছেন।

স্বীকৃত সংস্থাগুলির প্রধানরা তুলে ধরছেন যে, তারা কীভাবে দেশগুলিকে জিসিএফ সমর্থন দিয়ে এই উচ্চাকাঙ্খাগুলি উপলব্ধি করতে সহায়তা করবে।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি