ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

জলাবদ্ধতায় স্কুল, ভোগান্তিতে শিক্ষক-শিক্ষার্থীরা

নাটোর প্রতিনিধি

প্রকাশিত : ১৩:২৩, ৭ অক্টোবর ২০২১

জলাবদ্ধতায় পানি মাড়িয়ে ক্লাসে যেতে হচ্ছে নাটোরের গুরুদাসপুরের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের। স্কুলের চারিদিকে গণহারে পুকুর খনন করায় পানি নিষ্কাসনের পথ বন্ধ হয়ে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে বলে অভিযোগ স্থানীয়দের।

পানি আর কাদাজল পেরিয়ে তবেই স্কুল। গত কয়েক বছর ধরে এভাবেই চলছে নাটোরের গুরুদাসপুরের ৭০ নম্বর খিদির গরিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের আসা-যাওয়া।

নোংরা পানিতে সর্দিজ্বর, চর্মরোগসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে শিক্ষার্থীরা।

শিক্ষকরা জানান, বাচ্চাদের কোমর পর্যন্ত পানিতে ভেজা থাকে। আবার যখন শুকিয়ে যাচ্ছে তখন প্রায় ছুটির সময় হয়ে আসে। ছুটি হলে তারা আবার ভিজে চলে যাচ্ছে। এই যে দীর্ঘক্ষণ ভিজে থাকা, তাতে দেখা যাচ্ছে সর্দি-কাঁশি হয়ে যাচ্ছে। বিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যাও দিন দিন কমে যাচ্ছে। কারণ এখানকার সচেতন অভিভাবকরা জলাবদ্ধতা পেরিয়ে তাদের বাচ্চাদের বিদ্যালয়ে পাঠাতে চায়, জানান আরেক শিক্ষক।

কয়েক বছর ধরে ফসলি জমি কেটে গণহারে পুকুর খনন করায় পানি নিষ্কাশনের পথ বন্ধ হয়ে যায়। আর এতেই জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে, বলছে স্থানীয়রা। 

স্থানীয়রা জানান, তাবৎ এলাকার পানি এসে এই মাঠে জমা হয়। প্রতিবছরই স্কুলের বারাদ্দা ছুঁই ছুঁই পানি হয়।

এ বিষয়ে পদক্ষেপের কথা জানালেন উপজেলা প্রশাসন।

গুরুদাসপুর উপজেলা শিক্ষা অফিসার খ ম জাহাঙ্গীর হোসেন বলেন, বিদ্যালয় পর্যন্ত সংযোগ সড়কটা নির্মিত হলে বাচ্চাদের আসায় আর সমস্যা হবে না।

উপজেলা নির্বাহী অফিসার মো: তমাল হোসেন বলেন, অবশ্যই এই বিদ্যালয়টির শিক্ষাকার্যক্রম যাতে সচল থাকে তার জন্য দ্রুততম সময়ের মধ্যে আমরা রাস্তাটি সংস্কার করে দিব।

শুধু আশ্বাস নয়, দুর্ভোগ কমাতে দ্রুত সমাধান চান স্থানীয়রা।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি