ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

‘জাতীয় সংগীত পরিবর্তনের কথা বলিনি’ ফের আলোচনায় নোবেল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫১, ১৬ সেপ্টেম্বর ২০১৯

বাংলাদেশের জাতীয় সংগীত পরিবর্তনের দাবি তুলে ফের পিছু হঠলেন জনপ্রিয় সংগীতশিল্পী মইনুল আহসান নোবেল। গত শুক্রবার রাতে আমেরিকার ওয়াশিংটন ডিসিতে এক লাইভ অনুষ্ঠান করতে গিয়ে নোবেল বলেন, তিনি কখনওই বাংলাদেশের জাতীয় সংগীত পরিবর্তন করার কথা বলেননি। অথচ তার মন্তব্য নিয়ে অযথা কাঁটাছেড়া করা হচ্ছে। 

এ নিয়ে গত কয়েকদিনের মধ্যে দু'বার এই অভিযোগ অস্বীকার করলেন কলকাতার বিখ্যাত রিয়্যালিটি শো সা-রে-গা-মা-পা’য় তৃতীয় স্থানাধিকারী মাইনুল আহসান নোবেল। 

যদিও ততদিনে তিনি বাংলাদেশে বেশ প্রতিষ্ঠিত শিল্পী হিসেবে বিখ্যাত হয়েছেন। নিজের ক্যারিয়ারের এমন এক সাফল্যের মুহূর্তেই একটি বিতর্কে জড়িয়ে পড়েন তরুণ গায়ক নোবেল। সেখানে একটি সাক্ষাৎকারে নোবেল মন্তব্য করেছিলেন, `রবীন্দ্রনাথের লেখা জাতীয় সংগীত ‘আমার সোনার বাংলা’ যতটা না দেশকে প্রকাশ করে তার চেয়ে কয়েক হাজার গুণ বেশি প্রকাশ করে প্রিন্স মাহমুদের লেখা ও জেমস এর গাওয়া ‘বাংলাদেশ’ গানটি।’ 

পরে তার এই মন্তব্যের জন্য দুই বাংলায় তুমুল সমালোচনার মুখে পড়েন তিনি। তবে সম্প্রতি নোবেল তার বিরুদ্ধে ওঠা এই অভিযোগ অস্বীকার করেছেন একাধিকবার।

শুক্রবার রাতে একাত্তর ফাউন্ডেশন ও বন্ধন অ্যাসোসিয়েশনের যৌথ আয়োজনে ভার্জিনিয়ার নোভা আলেজান্দ্রিয়া ক্যাম্পাসে অনুষ্ঠিত হয় ‘নোবেল লাইভ কনসার্ট’। যেখানে গান গাইতে গিয়ে নোবেল ফের বলেন, কখনওই বাংলাদেশের জাতীয় সংগীত ‘আমার সোনার বাংলা’ পালটে দেওয়ার কথা বলেননি। এ নিয়ে অযথা রটনা হচ্ছে। 
এর আগে নিউইয়র্কের একটি অনুষ্ঠানেও একই দাবি করেছিলেন নোবেল। যদিও তার এ দাবির সত্যতা নিয়ে সংশয় রয়েছে অনেকের মধ্যেই।

শুক্রবার রাত সাড়ে ১০টা নাগাদ ওই অনুষ্ঠানে গান গাইতে ওঠেন নোবেল। মঞ্চে উপস্থিত হলে দর্শক-শ্রোতারা বিপুল করতালি দিয়ে তাকে স্বাগত জানায়। তার সুরের যাদুতে মেতে ওঠেন মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির প্রবাসী বাঙালিরা। দেশাত্মবোধক গান ‘ধন ধান্যে পুষ্পে ভরা আমাদের এই বসুন্ধরা’ দিয়ে নোবেল তার অনুষ্ঠান শুরু করেন। এরপর জনপ্রিয় শিল্পী সাবিনা ইয়াসমিনের গাওয়া ‘সবকটা
জানালা খুলে দাও না’ গানটি গাওয়া শুরু করলে প্রেক্ষাগৃহ ভর্তি দর্শক-শ্রোতারা একেবারে নীরব হয়ে গান শুনতে থাকেন। 

এদিনের অনুষ্ঠানে নোবেল প্রয়াত শিল্পী আইয়ুব বাচ্চুর প্রতি শ্রদ্ধা নিবেদনে দাঁড়াতে অনুরোধ করলে উপস্থিত সকলে উঠে দাঁড়ান। এরপর তিনি আইয়ুব বাচ্চুর জনপ্রিয় গান ‘সেই তুমি কেন এত অচেনা হলে’ গানটি গেয়ে শোনান। 

এছাড়া তিনি ভারতীয় শিল্পী মান্না দে ‘র গাওয়া ‘কফি হাউজের সেই আড্ডাটা আর নেই’, অঞ্জন দত্তের ‘চাকরিটা আমি পেয়ে গেছি বেলা শুনছো, নচিকেতার গাওয়া ‘ছেলে আমার মস্ত মানুষ মস্ত অফিসার’, বাংলাদেশের নগর বাউল জেমসের ‘বাবা’, ‘ভিগি ভিগি’ এবং ‘তুমি মিশ্রিত লগ্ন মাধুরীর জলে ভেজা কবিতায়’ গান পরিবেশন করেন। যে গানগুলোর অধিকাংশই সা-রে-গা-মা-পা অনুষ্ঠানে গেয়েছিলেন নোবেল।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি