ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

জাপানের ৭৮৫ সিঁড়ির কোনপিরা-সান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৬, ১০ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১২:৩২, ১৬ সেপ্টেম্বর ২০১৭

শ্রাইন হচ্ছে মাজার, মন্দির, প্যাগোডা বা ধর্মীয় স্থাপনা। জাপানে ৭৮৫ সিঁড়ি বিশিষ্ট একটি ধর্মীয় স্থাপনা রয়েছে, যার নাম কোনপিরা-সান। এটি পবিত্র স্থান হিসেবে পরিচিত। এদো যুগে জীবনে অন্তত একবার কোনপিরা-সান পরিদর্শন করা অনেক জাপানির স্বপ্ন ছিল। এর প্রধান বৈশিষ্ঠ হচ্ছে ৭৮৫টি সিঁড়ি রয়েছে এতে। পূণ্যার্থীরা সিঁড়ি বেড়ে ওপরে ওঠে স্রষ্টার কাছে মনের বাসনা সপে দেয়।


সমুদ্রকে রক্ষা করার দেবতা হিসেবে, কাগাওয়া জেলার কোতোহিরা শহরের এই মাজার এখনও প্রতিবছর ৪০ লাখ প্রার্থনাকারীকে আকর্ষণ করে থাকে।


বিখ্যাত সেই ৭৮৫টি পাথরের সিঁড়ি বেয়ে উঠে মনের বাসনা মাজারে নিবেদন করতে পারেন। উঠতে পারেন পায়ে হেঁটে বা পালকিতে করে। তখন আপনার মনে হবে, আপনি একজন রাজকুমার বা রাজকুমারী।


সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে- গোনিন বিয়াকুশো ৮শ’ বছর ধরে এখানে ক্যান্ডি বিক্রি করে আসছে। কেবল ৫টি পরিবারকে এই পবিত্র চত্বরে ব্যবসা করার বিশেষ অনুমতি দেওয়া হয়েছে।


এখানে রয়েছে কুকুরের আবক্ষ মূর্তি। এই কুকুরগুলো এদো যুগে তাদের মালিকদের এই শ্রাইন পরিদর্শনের অসমাপ্ত কাজ সম্পন্ন করেছিল। কোনপিরা-সানের সবগুলো সিঁড়ি পেরিয়ে প্রধান মাজারে পৌঁছানো যায়।
//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি