ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

ঝাপসা দৃষ্টি স্পষ্ট করবে আই ড্রপ! চশমার প্রয়োজন নেই!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৫, ১১ ডিসেম্বর ২০২১

আমরা সেই ছোটবেলা থেকেই জানি, চোখের দৃষ্টি ঝাপসা হলে দেখাতে হয় চোখের চিকিৎসক। ডাক্তার চোখের পাওয়ার মেপে দেন চশমা। তারপর গোটা জীবন সেই চশমা ঝোলাতে হয় নাকে আর কানে। এর থেকে মুক্তি পেতে গেলে চোখে পরতে হয় লেন্স। এই হল চোখের সমস্যার সহজ সমাধান। 

তবে বিজ্ঞান কি কোথাও থমকে থাকে! করে দেয় অসম্ভবকে সম্ভব। সম্প্রতি আমেরিকার ইউ এস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন  এমন একটি আই ড্রপ বা চোখের ড্রপ ব্যবহারের ছাড়পত্র দিয়েছে যা চশমা ছাড়াই দৃষ্টি স্পষ্ট করতে পারে বলে শোনা যাচ্ছে। এই ড্রপটির নাম ভিউটি। 

এই ড্রপটি চশমা পরিহিত মানুষের কাছে আশির্বাদ স্বরূপ বলে মনে করছেন বিজ্ঞানীরা। কাছের জিনিস দেখায় যাদের সমস্যা তাদের দৃষ্টি আই ড্রপটি ব্যবহারে স্পষ্ট হবে বলে দাবি নির্মাতা সংস্থার।

ভিউটি ড্রপের ধারণা

>চলতি বছরেই ড্রপটির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা (এফডিএ)। নির্মাতা সংস্থার দাবি, এই ড্রপ চোখে দেওয়ার মাত্র ১৫ মিনিটের মধ্যেই কাজ করা শুরু করে দেয়। প্রতিটা ড্রপ ব্যবহারে গড়ে ৬ থেকে ১০ ঘণ্টা দৃষ্টি স্পষ্ট থাকবে বলেও জানানো হয়েছে।

>এই আই ড্রপের ক্লিনিক্যাল ট্রায়ালে অংশগ্রহণ করেছিলেন ৭৫০ জন মানুষ। এই মানুষগুলোর কাছে দেখার সমস্যা ছিলো।এই সমস্যার নাম প্রেসবায়োপিয়া।

>নির্মাতা সংস্থা জানায়, চোখের একেবারে ভিতরে থাকে পিউপিল। সেই পিউপিলের আকার ছোট করে দিতে পারলেই সামনের দৃষ্টি স্পষ্ট হয়। আমাদের আই ড্রপ ঠিক সেই কাজটাই করেছে। এই ট্রায়ালে প্রধান ডা. জর্জ ওয়র্নিং বলেন, ‘‘পিউপিলের আকৃতি ছোট করতে পারলে চোখের দৃষ্টিক্ষেত্র অনেকটা বড় হয়। এরফলে স্বাভাবিকভাবেই ফোকাস করা যায়। তাই দেখতে সমস্যা হয় না।’’

>তবে চোখের সমস্যা থেকে সম্পূর্ণ মুক্তি দিতে পারবে না এই ড্রপ। এই ড্রপ প্রস্তুতকারী সংস্থা সতর্ক করে বলেছেন, কোনভাবেই রাতে গাড়ি চালানোর সময় বা কম আলোয় কোনও কাজ করার সময় এই ড্রপ যেন না ব্যবহার করা হয়।

>এই ড্রপ সবথেকে ভালো কাজ করে মৃদু থেকে মাঝারি চোখের সমস্যায়। আর বয়স ৬৫ পেরলে এই ড্রপ ভালো কাজ করতে পারে না। তবে কবে এই ড্রপ বাজারে আসবে, তা এখনো জানা নেই। তাই এখনও অপেক্ষা করতে হবে।

সূত্র: এই সময়
এমএম/এসবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি