ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

টিকা প্রাপ্তিতে কুমিল্লা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের ব্যতিক্রমী উদ্যোগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩২, ৭ জুলাই ২০২১ | আপডেট: ২০:৩২, ৭ জুলাই ২০২১

কোভিড-১৯ ভ্যাক্সিন প্রাপ্তির উদ্দেশ্যে বুধবার (৭ জুলাই) বিএমইটি’র ডাটাবেইজে রেজিস্ট্রেশনের জন্য কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে ১,২১০ জন বিদেশগামী এবং প্রবাসী কর্মীর ফরম জমা পড়েছে। বৈদেশিক কর্মসংস্থানে শীর্ষে থাকা কুমিল্লা জেলার ১৭ উপজেলা থেকে ভোর থেকেই নিবন্ধনের জন্য অভিবাসী কর্মীরা অফিসের সামনে ভীড় জমাতে থাকেন। সরকার অগ্রাধিকার ভিত্তিতে ছুটিতে এসে দেশে আটকে পড়া অভিবাসী কর্মীদের টিকার ব্যবস্থা করেছে যার ফলে এ অফিসে তাদের উপস্থিত হতে দেখা যায়। 

কঠোর লকডাউন চলাকালে সরকারের এ কার্যক্রম সঠিকভাবে বাস্তবায়নের লক্ষে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষের নেতৃত্বে নিবেদিত প্রাণ একটি টিম নিরলস কাজ করে যাচ্ছে। ভীড় এড়াতে, স্বাস্থ্য ঝুঁকি কমাতে শুক্র-শনিবারসহ প্রতিদিন সকাল ৬টা থেকে বিকাল ৪টা পর্যন্ত কর্মীদের ফরম জমা নেওয়া হচ্ছে এবং রাত ৮টা পর্যন্ত ডাটা এন্ট্রির কাজ চলমান রয়েছে। 

কার্যালয়ের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ জানান, গত ২ জুলাই থেকে ৭ জুলাই পর্যন্ত মোট ৫,০৮৭ ফরম জমা পড়েছে এবং তার মধ্যে ২,৫৫২ জনের রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে। নিবন্ধনকৃত কর্মীগণ www.surokkha.gov.bd ওয়েবসাইটে গিয়ে টিকার জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। প্রতিদিন সকাল ৬টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিকাশ/রকেট/নগদ এর মাধ্যমে রেজিস্ট্রেশন ফি ২০০ টাকা জমা করে প্রবাসী কর্মীগণ প্রয়োজনীয় কাগজপত্র অফিসে জমা দিতে পারবেন।

তিনি বলেন, ‘আমি প্রবাসী’ অ্যাপস এর মাধ্যমে ঘরে বসে প্রবাসী কর্মীগণ নিজের রেজিস্ট্রেশন নিজেই সম্পন্ন করতে পারবেন। 

কুমিল্লা জনশক্তি অফিসে অনায়াসে এবং নির্বিঘ্নে চলছে বিদেশগামীদের এ রেজিস্ট্রেশন কার্যক্রম। মধ্যসত্ত্বভোগীর উৎপাত ছাড়াই শৃঙ্খলার সাথে, পরিছন্ন পরিবেশে, স্বচ্ছতার সাথে চলছে এ কার্যক্রম। সেবা গ্রহীতাগণ সেবা পেয়ে সন্তোষ প্রকাশ করেন। সৌদি আরব প্রবাসী আক্তার হোসেন, কাজী হেলাল উদ্দিন ও আবুল কালাম আজাদ, ওমান প্রবাসী আব্দুল কাদের, দুবাই প্রবাসী মোঃ সেলিম ভুঁইয়া, কুয়েত প্রবাসী মোঃ মাসুম ও মোঃ মিজানুর রহমান জনশক্তি অফিসের সেবা পেয়ে সন্তোষ প্রকাশ করেন এবং সরকারের টিকা প্রদানের উদ্যোগকে স্বাগত জানান। দূর দুরান্ত থেকে আসা প্রবাসীদের ভিড় থাকলেও স্বাস্থ্যবিধি মেনে দ্রুত সেবা নিশ্চিত করতে দেখা যায়। 

সরকার বিদেশগামী বাংলাদেশি কর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে কোভিড-১৯ ভ্যাকসিন প্রদান করার সিদ্ধান্ত গ্রহণ করেছে, এ লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) এর নির্দেশনা মোতাবেক দেশের ৪২টি জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, ৯টি টিটিসি এবং বিআইএমটি নারায়ণগঞ্জ-এর মাধ্যমে প্রবাসী কর্মীদের ২ জুলাই ২০২১ তারিখ হতে বিএমইটি ডাটাবেজ-এ নিবন্ধন কার্যক্রম চলমান রয়েছে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি