ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

ঠাকুরগাঁওয়ে জনপ্রিয় হচ্ছে মার্শাল আর্ট উশু (ভিডিও)

ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশিত : ১২:১৫, ৭ সেপ্টেম্বর ২০২১ | আপডেট: ১২:১৬, ৭ সেপ্টেম্বর ২০২১

ঠাকুরগাঁওয়ে জনপ্রিয় হয়ে উঠছে মার্শাল আর্ট উশু। ইতোমধ্যে জেলার কয়েকজন খেলোয়াড় স্থান করে নিয়েছে জাতীয় পর্যায়ে। করোনার কারণে ক্লাবগুলো বন্ধ থাকায় আগ্রহীরা প্রশিক্ষণ নিচ্ছে বাসা-বাড়ির ছাদ আর উঠোনে। এ ধরণের প্রশিক্ষণ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি আত্মরক্ষায় ভূমিকা রাখবে বলে মনে করেন অভিভাবকরা।

প্রতিদিন সূর্যোদয়ের সময় ছাদ কিংবা উঠোনে চলছে উশু প্রশিক্ষণ। করোনার কারণে ক্লাবগুলো বন্ধ থাকায় প্রশিক্ষণার্থীদের বাসায় গিয়ে উশু শেখাচ্ছেন কোচরা। 

অভিভাবকদের বিশ্বাস, উশু প্রশিক্ষন নিয়ে নিজের নিরাপত্তা নিজেই দিতে পারবে মেয়েরা এবং একদিন জাতীয় পর্যায়ে প্রতিযোগিতা করে জয়ী হবে।  

এক ছাত্রী জানান, আমি উশু শিখি নিজের নিরাপত্তার জন্য। আমি চাই অন্য নারীরাও উশু শিখুক। আরেক ছাত্রী আশাবাদ ব্যক্ত করে বলেন, স্বপ্ন দেখি উশু থেকে আমি একটা কিছু করবো। ভবিষ্যতে অনেক দূর যেতে পারবো।

অভিভাবকরা জানান, আমরা চাই মেয়েরা উশু শিখুক। যাতে নিজের নিরাপত্তা নিজেই নিতে পারে।

জেলা ক্রীড়া সংস্থার কোচ বললেন, বর্তমান উশুর ১৪ জন খেলোয়ার জাতীয় দলে খেলছে। ভবিষ্যতে এখান থেকে আরও খেলোয়াড় জাতীয় পর্যায়ে যাবে বলেও আশা করেন তিনি। 

ঠাকুরগাঁও জেলা ক্রীড়া সংস্থার উশু কোচ বাবুল আহমেদ রুবেল, আমরা ভিডিও’র মাধ্যমে নিয়মিত ক্লাস করাচ্ছি। ছাত্রছাত্রীদের শরীর যাতে অলস হয়ে না যায়, তারা যেন তাদের পারফর্মেন্সকে নষ্ট না করে ফেলে সে উদ্দেশ্যে তাদের বাসায় গিয়ে প্রশিক্ষণ করাচ্ছি।

এছাড়া সরকারি সুযোগ সুবিধা পেলে উশুর চর্চা অনেক দূর এগিয়ে নেয়া সম্ভব বলে মনে করেন প্রজন্ম উশু ফাইট স্কুলের কোচ।

উশু কোচ আফসানা আক্তার রিতু বলেন, করোনা মহামারির কারণে যেহেতু ক্লাবটি বন্ধ আছে তাই সবার বাসায় গিয়ে প্রশিক্ষণ করালে এটাতে তাদের আগ্রহ থাকবে, উৎসাহ বাড়বে। এই উদ্দেশ্য নিয়ে আমরা এগিয়ে যাচ্ছি।

ঠাকুরগাঁও জেলা উশু অ্যাসোসিয়েশনের উদ্যোগে দুই বছরে তৈরি হয়েছে শতাধিক খেলোয়ার। 

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি