ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ঢাবির‘ঘ’ইউনিটে প্রশ্নফাঁস, অধিকতর তদন্তে ফের কমিটি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৬, ২২ অক্টোবর ২০১৮

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঘ ইউনিটে গত বছরের প্রশ্নফাঁসের ঘটনায় তদন্ত প্রতিবেদন জমা দিতে পারেনি যে কমিটি সেই ব্যর্থ কমিটিকেই আবার ঘ ইউনিটের প্রশ্নফাঁসের তদন্তের দায়িত্ব দেয়া হয়েছে।

আজ সোমবার চলতি বছরের ঢাবি ঘ ইউনিটের প্রশ্নফাঁস নিয়ে এই অধিকতর তদন্তে এই কমিটি গঠন করা করা হয়।

এবিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, সঠিক তদন্তে আবারও নতুন করে পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য ( শিক্ষা ) অধ্যাপক নাসরীন আহমাদকে প্রধান করে একটি কমিটির অন্য সদস্যরা হলেন জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এমদাদুল হক, সিন্ডিকেট সদস্য বাহালুল মজনুন চুন্নু, জগন্নাথ হলের প্রভোস্ট অধ্যাপক অসীম কুমার সরকার, ঢাবি প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী।

২০১৭-১৮ সেশনে ঘ ইউনিটের প্রশ্ন ফাঁসের ঘটনায় এই পাঁচ সদস্য বিশিষ্ট কমিটিকেই তদন্তের দায়িত্ব দেয়া হয়। কিন্তু গত এক বছরেও কমিটি তদন্ত করে প্রতিবেদন জমা দিতে পারেনি।

সেই ব্যর্থ কমিটিকে কেন আবার অধিকতর তদন্ত কমিটিতে রাখা হলো এমন প্রশ্নের জবাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, গত বছরের কমিটিকে দায়িত্ব দেয়া হয়েছে। তাদেরকে দুই সপ্তাহ সময় দেয়া হয়েছে। দেখা যাক। সব বিষয় তো আর উপাচার্য দেখেন না।

প্রসঙ্গত, চলতি বছরের ঘ ইউনিটের (১২ অক্টোবর) পরীক্ষার পূর্বেই প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠে। বিশ্ববিদ্যালয় প্রশাসন এ বিষয়ে প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মাদ সামাদকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করে। কমিটি একজন ভর্তিচ্ছুর মোবাইলে সকাল ৯টা ১৭ মিনিটে প্রশ্ন পাওয়ার প্রমাণ পায়। এই প্রমাণ পাওয়া সত্ত্বেও কর্তৃপক্ষ ১৬ অক্টোবর ঘ ইউনিটের ফল প্রকাশ করেন।

এতে শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করে। পরীক্ষা বাতিলের দাবিতে আইন অনুষদের তৃতীয় বর্ষের একজন ছাত্র অনশন শুরু করে। সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ পুনরায় পরীক্ষা নেওয়ার জন্য কর্তৃপক্ষকে ২৪ ঘন্টার আল্টিমেটাম দেয়। ছাত্রলীগ যাচাই-বাছাই সাপেক্ষে আবার পরীক্ষা নেওয়ার দাবিসহ চার দফা দাবি জানায়।

বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী ওই সময় ছাত্রলীগের দাবির বিষয়ে একমত পোষণ করেন। উপাচার্য দেশে আসলে তিনি সিদ্ধান্ত নিবেন বলে জানান। তবে গতকাল উপাচার্য দেশে এসে আজ অধিকতর একটি তদন্ত কমিটি গঠন করেছেন।

শিক্ষার্থীদের দাবির বিষয়ে কি করা হয়েছে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী কে বলেন, সবগুলো আমাদের বিবেচনায় আছে। বিষয়টি আদালতে আছে। এটা নিয়ে পাবলিকলি কিছু বলতে চাচ্ছি না।

টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি