ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

তাজিয়া মিছিলে ছুরি, তলোয়ার নয়: ডিএমপি কমিশনার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪৫, ২৮ সেপ্টেম্বর ২০১৭

এবারের পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া মিছিলে কাঁচি, ছুরি, তলোয়ার বা কোনো ধরণের ধারালো বস্তু বহন করা নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের কমিশনার (ডিএমপি) আছাদুজ্জামান মিয়া। বৃহস্পতিবার রাজধানীর পুরান ঢাকার হোসনী দালানের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে ডিএমপি কমিশনার সাংবাদিকদের এ তথ্য জানান।

শোভাযাত্রায় ঢাল, দা, বল্লম ব্যবহার  ও কোনো ধরনের পটকা ফুটানো যাবে না মন্তব্য করে আছাদুজ্জামান মিয়া বলেন, শিয়া সম্প্রদায়ের সবচেয়ে বড় অনুষ্ঠান আশুরা উপলক্ষে ইমামবাড়া থেকে এবারও তাজিয়া মিছিল বের হবে। এই তাজিয়া মিছিলকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। তাজিয়া মিছিলে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। হোসেনী দালানের প্রতিটি গেটে থাকবে আর্চওয়ের ব্যবস্থা। ইমামবাড়ায় প্রবেশ করতে হলে আর্চওয়ের মধ্য দিয়েই তল্লাশির মধ্য দিয়ে সবাইকে প্রবেশ করতে হবে। প্রত্যেকটি ইমামবাড়া সিসিটিভির আওতায় থাকবে।  

পুলিশের এই কর্মকর্তা আরো বলেন, নিরাপত্তা  প্রত্যেকটি ইমামবাড়া সুইপিং করা হবে। পুলিশের বিশেষ শাখা (এসবি), ডিএমপির ডগ স্কোয়াড ও র‌্যাবের ডগ স্কোয়াড দিয়ে সুইপিং করা হবে।

আছাদুজামান মিয়া বলেন, মিছিলের বিভিন্ন রুটে ব্যারিকেড ব্যবস্থাপনা, পিকেট ব্যবস্থাপনা থাকবে। এ ছাড়া নির্ধারিত পোশাক ও সাদা পোশাকে গোয়েন্দা পুলিশসহ অন্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবেন। মিছিলের আগে-পিছে পুলিশ মোতায়েন থাকবে। আর কারবালায় থাকবে ডুবুরি, ফায়ার সার্ভিস।

এবার শারদীয় দুর্গাপূজার বিসর্জন ও আশুরার তাজিরা মিছিল একই দিনে উদযাপিত হচ্ছে। সে কারণে শোভাযাত্রা ও আশুরা মিছিলের অনুষ্ঠান উভয় সম্প্রদায়ের আয়োজকদের সঙ্গে আলোচনা করে  সমন্বয় করা হয়ছে, যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে। আর মিছিলটি যেন সময়মতো শুরু হয়ে দ্রুত সময়ের মধ্যে শেষ হয়, সেজন্য আয়োজকদের সঙ্গে আলোচনা করা হয়েছে।

কাঁচি, ছুরি তলোয়ার ব্যবহার সম্পর্কে ডিএমপি কমিশনার বলেন,পাইক নামে একটি শ্রেণি রয়েছে যারা তাজিরা মিছিলে মাতম করে। কোনো কোনো পাইক দা, কাঁচি, ছুরি তলোয়ার, বাজি,পটকা নিয়ে মাতম করে। সে সব কর্মকাণ্ড এবার নিষিদ্ধ করা হয়েছে।  কেউ দা, কাঁচি, তলোয়ার নিয়ে মিছিলে যেতে পারবে না। একই সঙ্গে মিছিলে অংশ নেওয়ার সময়ে শোভাযাত্রায় কোনো ধরনের ধাতব বস্তু পরিধান করা যাবে না।

আরকে//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি