ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

তারেক আচরণবিধি লংঘন করেননি: ইসি

প্রকাশিত : ১৮:৩৫, ১৯ নভেম্বর ২০১৮

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। ছবি: সংগৃহীত

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। ছবি: সংগৃহীত

লন্ডনে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের দলীয় মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে ভিডিও কনফারেন্সে সাক্ষাৎকার গ্রহণ নির্বাচনী আচরণবিধির লংঘন নয় বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

আজ সোমবার নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে সচিব হেলালুদ্দীন আহমদ কমিশনের সভা শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে এ কথা জানান।

হেলালুদ্দীদ আহমেদ বলেন, তারেক রহমান বিদেশে থাকায় তার ক্ষেত্রে আচরণবিধি পালন বা লঙ্ঘন প্রযোজ্য নয়। সুতরাং এ বিষয়ে ইসির কিছুই করার নেই।

সচিব বলেন, স্কাইপিতে তারেক রহমান বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছেন— আওয়ামী লীগ এমন অভিযোগ করেছিল। অভিযোগের বিষয়ে কমিশনের আলোচনা হয়েছে। কমিশন বলেছে, উনি বিদেশ থেকে অনলাইনে মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছেন। সেজন্য তার ক্ষেত্রে আচরণবিধি প্রযোজ্য হবে বলেও প্রতীয়মান হচ্ছে না। তবে কমিশন বলেছে, এ বিষয়ে মহামান্য হাইকোর্টে একটি নির্দেশনা আছে। সেটি প্রতিপালন করা সবার জন্য বাধ্যতামূলক।

এর অর্থ কী তারেক রহমান চাইলে স্কাইপেতে সাক্ষাৎকার নিতে পারবেন— এমন প্রশ্নের জবাবে হেলালুদ্দীন আহমেদ বলেন, ‘ইসি বলেছে, এই মুহূর্তে এ বিষয়ে তাদের কোনো করণীয় নেই।’

রোববার বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার শুরু হয়েছে। গুলশানে দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে স্থায়ী কমিটির সদস্যরা এ সাক্ষাৎকার নিচ্ছেন। লন্ডন থেকে ভিডিও কনফারেন্সে এই সাক্ষাৎকার প্রক্রিয়ায় যুক্ত রয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান।

তবে তারেক দণ্ডিত ও পলাতক আসামি হওয়ায় ভোট প্রক্রিয়ায় তার যুক্ত হওয়া নিয়ে ইসিতে রোববারই অভিযোগ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

লন্ডনে রাজনৈতিক আশ্রয়ে থাকা তারেকের বক্তব্য প্রচারে আদালতের নিষেধাজ্ঞা রয়েছে। বিষয়টি মনে করিয়ে দিয়ে হেলালুদ্দীন আহমদ বলেন, তারেকের বিষয়ে হাইকোর্টের একটি নির্দেশনা রয়েছে। এটা সবাইকে মানতে হবে।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি