ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

তিন কারণে এসিতে ঘুমানো ক্ষতিকর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৩, ২০ জুলাই ২০১৭ | আপডেট: ১২:৪২, ২১ জুলাই ২০১৭

স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, শপিং মল, অফিস, ব্যক্তিগত গাড়ি সবখানেই আছে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র বা এসি। প্রচণ্ড গরমের কারণে আজকাল মধ্যবিত্ত, উচ্চ মধ্যবিত্তের ঘরেও শোভা পায় এসি। দিনের বেশিরভাগ সময় শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে থেকে গরম থেকে বাঁচলেও স্বাস্থ্যের জন্য তা পুরোপুরি মঙ্গলজনক নয়। এসি চালিয়ে ঘুমালে শরীরের উপর তিনটি ঘটনা ঘটে। একটি স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইটের প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে। আসুন জেনে নিই কোন তিন কারণে এসিতে ঘুমানো ক্ষতিকর-

তাজা বাতাসের অভাব

এসি চালানোর আগে আমরা ঘরের দরজা-জানালা বন্ধ করে নেই। আর শহরের নয়া ভবনগুলোতে আজকাল ‘ভেন্টিলেইটর’ সচরাচর চোখে পড়ে না। ফলে এসময় বাইরের তাজা বাতাস ঘরে প্রবেশ করতে পারে না।

অতিরিক্ত ঠাণ্ডা

এসি চালিয়ে ঘুমিয়ে পড়লে রাতে ঘর অতিরিক্ত ঠাণ্ডা হয়ে যায়। যা শরীরের সহ্যের বাইরে চলে যেতে পারে। এ কারণে ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

শুষ্ক বাতাস

এসি বাতাসের আর্দ্রতা শুষে নেয়। পাশাপাশি আমাদের শরীরের আর্দ্রতাও। এই তিনটি ঘটনা আমাদের শরীরের উপর নানা নেতিবাচক প্রভাব ফেলে। তাজা বাতাসের অভাবে অবসাদ জেঁকে বসতে পারে। প্রতিনিয়ত যারা দীর্ঘসময় এসি ঘরে কাটান, তাদের শরীরের বাসা বাঁধতে পারে ‘সিক বিল্ডিং সিনড্রোম’। সবসময় অবসাদগ্রস্ত ও ক্লান্ত থাকাই হল ‘সিক বিল্ডিং সিনড্রোম’য়ের লক্ষণ। আর এসির বায়ুবাহী পাইপগুলো পরিষ্কার না থাকলে, দেখা দিতে পারে শ্বাস-প্রশ্বাসে সমস্যা। কারণ এই এসি হতে পারে ছত্রাক, ব্যাকটেরিয়া ও অন্যান্য বায়ুবাহী সমস্যার সরবরাহকারী।

ঠাণ্ডা ঘর থেকে হঠাৎ বাইরের গরম আবহাওয়ায় যাওয়া শরীরের জন্য বেশ ক্ষতিকর। এই আকস্মিক তাপমাত্রার পরিবর্তনের সঙ্গে দ্রুত খাপ খাওয়াতে পারে না দেহ। ঠাণ্ডা গরমের এই দ্রুত পরিবর্তনের ফলে হয়ে যায় সর্দিগরমি। এছাড়াও ক্লান্তি বোধ হয়। আর ত্বকেরও ক্ষতি হওয়ার সম্ভাবনাও বাড়ে।

নিম্ন তাপমাত্রায় মাংসপেশির সংকোচন, মাথাব্যথা, পিঠব্যথা ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। আর তাপমাত্রা শরীরের সহ্য ক্ষমতার বাইরে চলে গেলে গিঁটে ও মাংসপেশিতে ব্যথা হয়। যা ভবিষ্যতে বাতের ব্যথায় পরিণত হতে পারে।

বাতাস ও ঘরে থাকা মানুষের ত্বক থেকে আর্দ্রতা শুষে নেয় এসি। তখন ত্বক হয়ে যায় শুষ্ক। আর্দ্রতা হারানোর কারণে ত্বক তার স্থিতিস্থাপকতা হারায়। ফলে চামড়া টানে। যেখান থেকে ত্বকে বলিরেখা ও ভাঁজ পড়ার সম্ভাবনা বাড়ে। ফলে বয়সের আগেই পড়ে বয়স্ক ছাপ। এছাড়াও দেখা দিতে পারে ত্বকের বিভিন্ন সমস্যা। চোখ থেকেও আর্দ্রতা শুষে নিতে পারে এই যন্ত্র। ফলে চোখ লাল হয়ে থাকে এবং দৃষ্টি ঘোলাটে হয়ে যায়। সূত্র : রয়টার্স।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি