ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

তুলুজে আয়েবার কার্যনির্বাহী সভা অনুষ্ঠিত

ফয়সাল আহাম্মেদ দ্বীপ, তুলুজ, ফ্রান্স

প্রকাশিত : ১৯:০৬, ১৪ অক্টোবর ২০২১

অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন আয়েবা’র কার্যনির্বাহী পরিষদের ১৯তম সভা দক্ষিণ ফ্রান্সের পিংক সিটি তুলুজের নবোটেল হোটেলের বল রুমে অনুষ্ঠিত হয়েছে। দিনের শুরুতে তুলুজে নবনির্মিত স্থায়ী শহীদ মিনারে মহান ভাষা আন্দোলনে আত্বদানকারী শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন আয়েবা নেতৃবৃন্দ।

দুপুর ২ টায় সংগঠনের সভাপতি ইঞ্জিনিয়ার ডঃ জয়নুল আবেদীনের সভাপতিত্বে মহসচিব কাজী এনায়েত উল্লাহর পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন সহ সভাপতি ফখরুল আকম সেলিম। 

করোনার পরবর্তী প্রথম সাংগঠনিক সভা শুরু হয় মহামারিতে নিহত সকল বাংলাদেশিদের রুহের মাগফেরাত কামনা করার মধ্য দিয়ে। এবং পাশাপাশি সংগঠনের প্রধান উপদেষ্ঠা আহমেদ উস সামাদ চৌধুরীর বড় ভাই মাহমুদ উস সামাদ চৌধুরী, কার্যকরী কমিটির সহসভাপতি রানা তাসলিম উদ্দিনের মাতা এবং মিলি আলমের স্বামীর অকাল মৃত্যুতে গভীর শোক জানিয়ে আত্মার মাগফেরাত কামনা করা হয়। 

এসময় মহামারিকালে আয়েবার বিস্তারিত কার্যক্রম তুলে ধরে আয়েবা মহাসিচব কাজী এনায়েত উল্লাহ বলেন, প্রথম পর্যায়ে করোনার ভয়াবহতা এবং নানা প্রতিকূলতার মধ্যেও আয়েবার পক্ষ থেকে প্যারিসে ৪০০ ব্যাক্তি ও পরিবারকে জরুরি খাদ্য ও আর্থিক সহায়তা এবং করোনা আক্রান্ত বাংলাদেশিদের জন্য একমাত্র আইসোলেশন সেন্টার স্থাপন করা হয়। 

আয়েবার উদ্যোগেই বাংলাদেশে আটকে পড়া ইউরোপের বিভিন্ন দেশের প্রবাসী বাংলাদেশিদের প্রত্যাবর্তনের উদ্দেশ্যে বাংলাদেশ বিমান বাহিনী কল্যাণ ট্রাষ্টের সহযোগীতায় ২টি চার্টার্ট ফ্লাইট পরিচালনা করা হয়। এতে ৪৮২ জন প্রবাসী বাংলাদেশি ইউরোপে ফিরে আসার সুযোগ গ্রহন করেন। 

পরবর্তীতে মাল্টায় আটককৃত ১৬৫জন বাংলাদেশিকে মুক্তির উদ্দেশ্যে আয়েবার একটি প্রতিনিধি দল দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে মিলিত হন। সেই সঙ্গে মাল্টায় বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি রপ্তানীর বিষয়েও ফলপ্রসু আলোচনা হয়। মাল্টা সরকার মনে করেন শর্তসাপেক্ষে ১০ থেকে ২০ হাজার দক্ষ বাংলাদেশি যেমন, ইলেক্ট্রিশিয়ান, প্যালাম্বার, সুইপার, পর্যটন বিষয়ে দক্ষ শ্রমিকের বিপুল চাহিদা রয়েছে।

আয়েবা প্রতিনিধি দলকে অনুরোধ করা হয়, তারা যেনো বাংলাদেশ থেকে সঠিক লোক নিয়ে আসার বিষয়ে সহযোগীতা করে।

আয়েবা কর্তৃপক্ষ এ বিষয়ে তাদের অপারগতা প্রকাশ করেন, কারণ আয়েবা একটি অলাভজনক মানবিক সংগঠন, ব্যবসায়িক প্রতিষ্ঠান নয়। তবে, বাংলাদেশে দক্ষ জনশক্তি রপ্তানীর বিষয়ে সর্বাত্তক সহযোগীতার আশ্বাস দেন। এই কার্যকরী সভায় সর্বসম্মতিক্রমে মাল্টার সরকারকে সব ধরনের সহযোগীতা করার সিদ্ধান্ত গৃহীত হয়। 

সভায় বক্তব্য রাখেন, সহসভাপতি যথাক্রমে, ড. জিন্নুরাইন যায়গিরদার (আয়ারল্যান্ড), আহমেদ ফিরোজ (অষ্ট্রিয়া), রানা তাসলিম উদ্দিন (পর্তুগাল), মাহারুল ইসলাম মিন্টু স্পেন), রুহুল আমিন কাজল (ডেনমার্ক)।

এছাড়াও বক্তব্য রাখে, আয়েবা নির্বাহী কর্মকর্তা শরীফ আল মোমিন (ফ্রান্স), শাহীন তালুকদার (গ্রীস), রহমান খলিল (সুইজারল্যান্ড), টিএম রেজা (ফ্রান্স), মনোয়ার পারভেজ (অষ্ট্রিয়া), শুভ্রত শুভ (ফ্রান্স), তাপস বড়ুয়া রিপন (ফ্রান্স), এমদাদুল হক স্বপন (ফ্রান্স), কামাল মিয়া (ফ্রান্স), ইয়াহিয়া খান (ফ্রান্স), হাসান মাহমুদ (ইতালী), মনির আহমেদ (লন্ডন)। 

সমাপনী বক্তব্যে ইঞ্জিনিয়ার ড. জয়নুল আবেদীন, আয়েবার দশ বছর পূর্তি উপলক্ষে নানা কার্যক্রমের দিক-নির্দেশনামূলক বক্তব্য দিয়ে ১৯তম সভার সমাপ্তি ঘোষণা করেন।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি