ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

দলীয় নেতাকর্মীদের উদ্দেশ্যে সালমান এফ রহমানের নির্দেশনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২২, ২৩ অক্টোবর ২০১৯

প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা ও ঢাকা-১ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য সালমান ফজলুর রহমান দলীয় নেতাকর্মীদের উদ্দেশ্যে একাধিক নির্দেশণা দিয়েছেন। নিজ সংসদীয় আসনে স্থানীয় আওয়ামী লীগ ও এর অঙ্গসহযোগী সংগঠনের নেতাকর্মীদের নির্দেশ অনুযায়ী কাজ করার আহ্বান জানিয়েছেন তিনি।

সম্প্রতি ‘কিছু অনাকাঙ্খিত ও অনভিপ্রেত ঘটনা’র প্রেক্ষিতে নিজ নির্বাচনী এলাকা দোহার ও নবাবগঞ্জের আওয়ামী সভাপতি ও সাধারণ সম্পাদককে লেখা এক চিঠিতে তিনি লিখেছেন, এলাকায় তার আগমনকে কেন্দ্র করে ‘বিশৃঙ্খলা ও জনদুর্ভোগ সৃষ্টিকারী কর্মসূচি/কর্মকান্ড’কে তিনি নিরুৎসাহিত করতে চান।

তিনি লিখেছেন, ‘অতি-উৎসাহী নেতাকর্মীদের বিশৃঙ্খল উপস্থিতি, অনিয়ন্ত্রিত ও অপ্রয়োজনীয় মোটরসাইকেল বহর সাধারণ জনগণের মনে বিরক্তি সৃষ্টি করে।’ এলাকায় অভ্যর্থনা প্রদানের জন্য মোটরসাইকেল বহর বা বিশৃঙ্খল শো-ডাউন না করতে তিনি নির্দেশনা প্রদান করেন। এছাড়া কোনো সভা ও অনুষ্ঠান চলাকালে শৃঙ্খলা বজায় রাখা, অতিরিক্ত শ্লোগানসহ ‘জনসাধারণের বিরক্তি উদ্রেককারী কর্মকান্ড’ থেকে নেতাকর্মীদের বিরত থাকতে বলেন তিনি।

এছাড়া দুই উপজেলার স্থানীয় প্রশাসনকে লেখা পৃথক এক চিঠিতে তিনি যত্রতত্র পোস্টার, ব্যানার ও ফেস্টুন অবিলম্বে অপসারণের নির্দেশ দিয়েছেন। সেখানে তিনি লিখেছেন,শুধুমাত্র সরকারের উন্নয়নমূলক কর্মকান্ড প্রচারের স্বার্থে বিশেষ স্থানে পোস্টার, ব্যানার ও ফেস্টুন লাগানো যাবে। এসব ক্ষেত্রেও কেবল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের ছবি ব্যবহার করা যাবে। এছাড়া পূর্বানুমতি ব্যতীত এ ধরণের পোস্টার, ব্যানার বা ফেস্টুনে নিজের ছবি ব্যবহার না করতেও তিনি নেতাকর্মীদের নির্দেশ দিয়েছেন।

দোহার ও নবাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদককে লেখা চিঠিতে তিনি ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীদের জন্য বিশেষ নির্দেশনা রেখেছেন। তিনি লিখেছেন, ‘একটি আদর্শ ছাত্র সংগঠন হিসেবে নিজেদেরকে সুশিক্ষিত করার পাশাপাশি ছাত্রলীগের গুরুত্বপূর্ণ দায়িত্ব হওয়া উচিত সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পড়াশুনা ও সহ-শিক্ষা কার্যক্রম উন্নয়নের সঙ্গে নিজেদের সম্পৃক্ত করা ও শিক্ষার্থীদের সুবিধা-অসুবিধার দেখভাল করা। শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমে যেন ব্যাঘাত না ঘটে এ বিষয়ে সবসময় ছাত্রলীগকে সজাগ থাকতে হবে।’

স্বেচ্ছাসেবামূলক ও সামাজিক কর্মকান্ডে অংশগ্রহণের মাধ্যমে আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা আপামর জনসাধারণের আস্থা ও ভালোবাসা অর্জনের লক্ষ্যে কাজ করবে বলেও তিনি প্রত্যাশা ব্যক্ত করেন। তিনি বলেন, ‘সকলকে, বিশেষ করে তরুণ-তরুণীদের পড়াশুনা ও জ্ঞান অর্জনের দিকে মনোনিবেশ করতে হবে। সর্বোপরি আওয়ামী লীগের নেতাকর্মীদের যাতে জনগণ ভালোবাসা ও শ্রদ্ধার চোখে দেখে সেভাবে চলাফেরা করতে হবে।’

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত বক্তব্যের বিপরীতে উগ্র প্রতিক্রিয়া দেখানোর পরিবর্তে তথ্য-প্রমাণ ও যুক্তি দিয়ে মোকাবিলার পরামর্শ দেন তিনি। কোনো ব্যক্তি বা মহল উস্কানিমূলক কর্মকান্ড করলে নিজেরা প্রতিক্রিয়া না দেখিয়ে ওই বিষয়ে সংগঠনের শীর্ষ নেতৃত্বকে অবহিত করতে আহ্বানন জানান তিনি। কোনো দুর্নীতি, অন্যায়-অবিচার দৃষ্টিগোচর হলে আইনি প্রতিকার বা আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তা নিতে বলেন তিনি। 

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি