ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

দুর্নীতির আখড়া রাজধানীর সাব-রেজিস্ট্রি অফিসগুলো [ভিডিও]

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩০, ১৭ নভেম্বর ২০১৮

রাজধানী ঢাকাসহ আশপাশের সাব-রেজিস্ট্রি অফিসগুলো পরিণত হয়েছে দুর্নীতির আখড়ায়। রাজস্ব ফাঁকি দিয়ে দলিল রেজিস্ট্রি করা ছাড়াও নকল উঠানো, রের্কড তল্লাশি- সবক্ষেত্রেই দিতে হয় টাকা। এভাবে সেবাপ্রার্থীদের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছে একটি চক্র।

জমি রেজিস্ট্রি করাসহ এর কাগজ পত্র ঠিক করতে গেলে ভোগান্তিতে পড়তে হয় সাধারণ মানুষদের। এসিল্যান্ড অফিস, তসিল অফিস, সব শেষ সাবরেজিস্ট্রি অফিস প্রতিটি জায়গায় কাজ করাতে হয় টাকা দিয়ে।

সাব- রেজিস্ট্রি অফিসের দুর্নীতির অনুসন্ধান করতে এবার একুশের টিম গিয়ে হাজির হয় সাভারের  সাব-রেজিস্ট্রার অফিসে।

সেখানে গিয়ে দেখা যায়, সরকারের রাজস্ব ফাঁকি দেয়ার হরিলুট চলছে।  সাব রেজিস্ট্রার ও দলিল লেখক সিন্ডিকেট করে দুর্নীতি ও অনিয়মের মাধ্যমে সরকারের কোটি কোটি টাকার রাজস্ব ফাঁকি দিচ্ছে।

এই রাজস্ব ফাঁকি দেয়ার সবচেয়ে বড় সুযোগ হলো জমির শ্রেণী পরিবর্তন করে রেজিস্ট্রি করা। সরেজমিনে দেখা যায়, সাভার উপজেলার মধ্যে ১৫০টি মৌজার শ্রেণী ভিত্তিক প্রতি শতক জমির বাজার মূল্য তালিকা সরকার নির্ধারণ করে দিয়েছে।

এই মৌজার জমি গুলোকে ৭টি শ্রেণীতে ভাগ করা হয়েছে।  শ্রেণী গুলো হলো, বাড়ি, চালা,নাল,বোর,সাইল,পুকুর বা বাগান ও টেক।

এখানে দেখা যায়,বাড়ি ও চালা, শ্রেণীতে যে গুলো পড়েছে সেগুলো প্রতি শতক ধরা হয়েছে বাড়ির ক্ষেত্রে অমরপুর মৌজায় ১লাখ ২৪ হাজার৭শ৫০টাকা। আর চালা ধরা হয়েছে ৩ লাখ৪৪ হাজার ৭শ৮০ টাকা। সাইল শ্রেণী  ধরা হয়েছে প্রতি শতক জমি ৩৩ হাজার৩শ৮৫টাকা। যেখানে প্রতি শতকে সরকার রাজস্ব পাবে ১১ শতাংশ হারে।  

আর এখানে হচ্ছে লুটপাট। গেলো কয়েক বছর জমি রেজিস্ট্রির দলিল পর্যালোচনা করে দেখা গেছে। বাড়ি বা চালা শ্রেণীর জমি রেজিস্ট্রির ক্ষেত্রে দেখানো হয়েছে নাল বা সাইল শ্রেনীর জমি। ফলে সরকার বঞ্চিত হয়েছে কোটি কোটি টাকার রাজস্ব থেকে। সাব-রেজিস্ট্রার আর দলিল লেখক ও দালালরা পেয়েছে মোটা অংকের টাকা।

তবে সাভারের সাব রেজিস্ট্রার আবু তালেব জানান,আগে কিছুটা দালাল দৌরাত্ম থাকলেও এখন অনেক কমে গেছে। কারও বিরুদ্ধে অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান এই কর্মকর্তা।

ভিডিও:


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি