ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

‘দুর্যোগের ঝুঁকি হ্রাসে কাজ করছে সরকার’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৮, ১৪ মার্চ ২০১৮

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, সরকার সবস্তরে দুর্যোগের ঝুঁকি হ্রাসের জন্য নিয়মিত কাজ করে যাচ্ছে। এদের মধ্যে আবাসন প্রক্রিয়া সরকারি এজেন্ডাগুলোর মধ্যে সর্বোচ্চ অগ্রাধিকারপ্রাপ্ত। তিনি বলেন, আমাদেরকে মাটি পোড়ানো ইট করতে এবং গৃহ নির্মাণ চাষযোগ্য জমি ব্যবহারে প্রতিরোধে জোর দিতে হবে।

আজ বুধবার রাজধানীর সিরডাপ সম্মেলনে কক্ষে এক অনুষ্ঠানে এসব কথা বলেন মন্ত্রী। উপকূলীয় এলাকায় ভবনের ঝুঁকি হ্রাস ও টেকসই নির্মাণ কৌশল নিয়ে আদর্শ নির্দেশিকা প্রকাশ উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নির্দেশিকার উদ্বোধন করেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। উদ্বোধনী অনুষ্ঠানে হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক মুহাম্মদ আবু সাদেকের সভাপতিত্বে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর পরিচালক মো. খালিদ মাহমুদ, প্রকল্পটির প্রযুক্তিগত পরামর্শক ও সমন্বয়ক কাজী আমদাদুল হক প্রমুখ বক্তব্য দেন।

এ সময় মন্ত্রী এই আদর্শ নির্দেশিকা অনুসরণ এবং তৃণমূল পর্যায়ে প্রসারিত করার জন্য আহবান জানান।

অনুষ্ঠানে কাজী আমাদাদুল হক বলেন, এই নির্দেশিকাটি এনজিওদের জন্য বিশেষভাবে অগ্রণী ভূমিকা পালন করবে। বিশেষ করে গ্রামীণ জনগোষ্ঠীর অনাস্থা ও দুর্যোগের অনুপযোগীতা বাড়বে।

আবু সাদেক বলেন, এইচবিআরআই এ ধরনের গবেষণা নিয়মিত চালিয়ে যাবে এবং এই নির্দেশিকা ব্যবহার করে এনজিওদেরকে আরও ভাল আবাসন সমাধানের জন্য সহায়তা দেবে। তিনি বলেন, এটি একটি জীবন্ত ডকুমেন্ট এবং নিয়মিত এর তথ্য আপডেট করা হবে। শেল্টার ক্লাস্টার, এইচবিআরআই এবং ফ্রেন্ডশিপ এই নির্দেশিকা উপর সিরিজ প্রশিক্ষণ পরিচালনা করবে।

অনুষ্ঠানে জানানো হয়, হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট (এইচবিআরআই)’র উদ্যোগে দুর্যোগপ্রবণ এলাকার আবাসনের নির্দেশিকা নিয়ে গত কয়েক বছর ধরে গবেষণা পরিচালনা করছে ফ্রেন্ডশিপ। ফ্রেন্ডশিপ একটি প্রয়োজন ভিত্তিক বেসরকারী সংস্থা (এনজিও) যা প্রান্তিক জনগোষ্ঠীকে শক্তিশালী করার লক্ষ্যে কাজ করে। এটি  বাংলাদেশভিত্তিক আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং দুর্যোগ অধিদফতর (ডিডিএম)’ র সহায়তায় এ গবেষনায় আরও অংশ নেয় ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট সোসাইটিস (আইএফআরসি)’র গবেষণা ইউনিট। প্রকল্পটির লক্ষ্য হচ্ছে প্রাকৃতিক দুর্যোগের সাথে সম্পর্কিত ঝুঁকি হ্রাসের লক্ষ্যে টেকসই বিল্ডিং উপকরণগুলি খুজে বের করা এবং গ্রামীণ টেকসই নির্মাণ কৌশল বের করা।

আরকে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি