ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

দৈনিক আমল কণিকা

প্রকাশিত : ১৩:৫৬, ২৮ মে ২০১৯ | আপডেট: ১৪:৫৮, ২৮ মে ২০১৯

আজ মঙ্গলবার বাইশ রমজান। লাইলাতুল কদরের রাতকে পাওয়ার দশক। আজকের আমল হোক পার্থিব জীবনকে প্রাধান্য দিব না, সম্পদমুখী হবো না এবং ধারাবাহিকতা বজায় রেখে আমল করবো।

পাপাচার সত্ত্বেও পার্থিব সমৃদ্ধি ধ্বংসের দিকে ধাবিত হওয়ার আলামত

উকবা ইবনু আমির (রাদিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিত, নবী করীম (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, যখন তুমি দেখবে আল্লাহ তাআলা কোন ব্যক্তিকে তার পাপাচার সত্ত্বেও পার্থিব জীবনে তার প্রিয় বস্তুগুলো দিচ্ছেন, তখন বুঝবে- তা হলো তাকে ধ্বংসের দিকে ঠেলে দেওয়ার জন্য একটি টোপমাত্র।

তারপর তিনি আল্লাহ তাআলার এ বক্তব্য পাঠ করেন, ‘তাদেরকে যেসব বিষয় স্মরণ করিয়ে দেওয়া হয়েছিল- যখন তারা তা ভুলে গেলো, তখন আমি তাদের জন্য সবকিছুর দ্বার উন্মুক্ত করে দিলাম। পরিশেষে, তাদেরকে যা কিছু দেওয়া হয়েছে তা নিয়ে যখন তারা ফুর্তিতে মেতে উঠলো, তখন তাদেরকে আমি আচমকা পাকড়াও করলাম। আর অমনি তারা স্তব্ধ হয়ে গেলো।’ (সূরা আল-আনআম ৬:৪৪)

জান্নাতি মানুষের পার্থিব অবস্থা :

আনাস (রাদিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, আমি কি তোমাদেরকে জান্নাতবাসীদের (পার্থিব অবস্থা) সম্পর্কে অবহিত করবো না? (তাঁরা হলো) প্রত্যেক দুর্বল ও চরম অবহেলিত ব্যক্তি, দু’খণ্ড জীর্ণ বস্ত্রের অধিকারী। সে যদি আল্লাহর নামে কোন কিছুর শপথ করে, আল্লাহ অবশ্যই তাঁর শপথ বাস্তবায়ন করবেন।

নিয়মিত আলম অধিক পছন্দনীয় :

আয়িশা (রাদিয়াল্লাহু আনহা) থেকে বর্ণিত, নবী করীম (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) আয়িশা (রাদিয়াল্লাহু আনহা)র গৃহে প্রবেশ করলেন। তখন তাঁর নিকট আরেক মহিলা নিজের অধিক সালাত আদায়ের কথা বলছিলেন। নবী করীম (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বললেন, থামো! তোমাদের উচিত সামর্থ্য অনুযায়ী আমল করা। কারণ, আল্লাহ (অনুগ্রহ বর্ষণে) ক্ষান্ত হন না, যতোক্ষণ না তোমরা ক্লান্ত হয়ে (আমলে) ক্ষান্ত দাও। আল্লাহর নিকট সবচেয়ে প্রিয় আমল সেটি- যা আমলকারী ধারাবাহিকতা বজায় রেখে করতে থাকে।

তথ্যসূত্র : ইমাম আহমাদ ইবনু হাম্বাল, অনুবাদ: জিয়াউর রহমান মুন্সী, রাসূলের চোখে দুনিয়া গ্রন্থ।

এএইচ/

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি