ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

‘দ্রুত প্রত্যাবাসন না করলে উগ্রবাদে ঝুঁকতে পারে রোহিঙ্গারা’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৬, ১৪ মার্চ ২০১৮

বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নাগরিক সুবিধা দিয়ে দ্রুত প্রত্যাবাসন নিশ্চিত করতে না পারলে তাদের উগ্রবাদে ঝুঁকে পড়ার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ।

আজ বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে সিনেট ভবনে এক জাতীয় সম্মেলনে দেওয়া মূল প্রবন্ধে তিনি এই আশঙ্কার কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের আয়োজনে দু’দিনব্যাপী জাতীয় এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

এতে ইমতিয়াজ আহমেদ বলেন, রোহিঙ্গা সংকটের গভীরতা ও ব্যাপকতা এত বিশাল যে বিষয়টি দ্বিপক্ষীয়তার ভিত্তিতে সমাধানের পর্যায়ে আর নেই। এর জন্য প্রয়োজন বহুপক্ষীয় কূটনীতি এবং দেশটির ওপর আন্তর্জাতিক চাপ বৃদ্ধির নানা পথ খোলা রাখা ও বিভিন্ন ধরনের উদ্যোগ নেওয়া। তা না হলে ইতিবাচক ফলাফল পাওয়ার ক্ষেত্রে আশঙ্কা থেকেই যায়। আর এদের নাগারিক সুবিধা নিয়ে প্রত্যাবাসন নিশ্চিত করতে না পারলে বাংলাদেশের জন্য হুমকি হয়ে দাঁড়াবে।

এছাড়া দেশ অর্থনীতি-রাজনীতি ও সামাজিক নিরাপত্তা হুমকির মুখে পড়বে।

তিনি আরও বলেন, মিয়ানমার-বাংলাদেশ আন্ত:সীমান্ত হামলা বাড়তে পারে। বাংলাদেশ ও মিয়ানমারের  মধ্যে সম্পর্কে উত্তেজনা বৃদ্ধি পেতে পারে। তাতে আঞ্চলিক অস্থিরতা দেখা দিতে পারে। জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান কমিশনের সুপারিশ জরুরি ভিত্তিতে বাস্তবায়নের জন্য মিয়ানমার সরকারকে আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ দেওয়া উচিত।

সম্মেলনে আরও বক্তব্য দেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এহসানুল হক, অধ্যাপক ড. দেলোয়ার হোসেন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন সাদেকা হালিম প্রমুখ।

টিআর / এআর /  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি