ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

ধূমপান ও মদ্যপান করা টিনেজাররা অসুস্থ ১৭-তেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৯, ২৯ আগস্ট ২০১৮ | আপডেট: ০৯:৫৯, ৩০ আগস্ট ২০১৮

যেসব টিনেজাররা ধূমপান অথবা মদ্যপান করে তাদের মধ্যে ১৭ বছর বয়সেই নানান শারীরিক অসুস্থতার লক্ষণ দেখা দেয়। বিশেষ করে ধমনীতে সংক্রমণ হওয়ার বাহ্যিক লক্ষণ দেখা যায়। সম্প্রতি এক গবেষণায় দাবি করা হয়েছে এমনটাই।

এই গবেষণায় বলা হয়, এই প্রজন্মের অল্প বয়সের কিশোর-কিশোরীদের মধ্যে ধমণী সংকুচিত হয়ে যাওয়ার মতো রোগে আক্রান্ত হওয়ার ঘটনা অপেক্ষাকৃত বেশি। আর এই সমস্যার কারণে ভবিষ্যৎ জীবনে স্ট্রোক, হার্ট অ্যাটাকের মতো হৃদযন্ত্র এবং রক্তনালী জনিত রোগে আক্রান্ত হতে পারে এসব কিশোর-কিশোরী।

তবে সমীক্ষা থেকে গবেষকদের দাবি, যেসব টিনেজার ধূমপান অথবা মদ্যপনা পরিহার করে তাদের ধমনী আবার আগের স্বাভাবিক অবস্থায় ফিরে আসে।

অ্যাভন লঙ্গিটিউডিনাল স্টাডি অব প্যারেন্টস অ্যান্ড চিলড্রেন (আলসপ্যাক) এর উদ্যোগে আয়োজিত এই সমীক্ষায় ২০০৪ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত এক হাজার ২৬৬ জন টিনেজারের ওপর গবেষণা করা হয়। এসময় ব্রিস্টলের প্রায় সাড়ে ১৪ হাজার পরিবারের স্বাস্থ্যগত তথ্য বিশ্লেষণ করা হয়। ইউরোপিয়ান হার্ট জার্নালে সম্প্রতি গবেষণাপত্রটি প্রকাশিত হয়।

১৩, ১৫ আর ১৭ বছর বয়সের সময় ধূমপান আর মদ্যপানের বিস্তারিত তথ্য গবেষকদের সাথে বিনিময় করেন স্বেচ্ছাসেবকেরা। পরবর্তীতে তাদের শরীরে করা বেশ কয়েকটি স্বাস্থ্য পরীক্ষা থেকে গবেষকেরা এই ফলাফলে আসেন যে, টিনেজারদের মধ্যে মদ বা ধূমপানের প্রবণতা থাকলে ধমনী সংকুচিত হয়ে যায়।

যারা প্রতিদিন গড়ে ১০০টি সিগারেট অথবা অনেক বেশি মদ পান করেছেন তাদের মধ্যে ধমনী সংকুচিত হওয়ার প্রবণতা বেশি। আর যারা দিনে দুই গ্লাসের কম মদপান করেছেন অথবা ২০টি সিগারেটের কম ধূমপান করেছেন তাদের মধ্যে ধমনী সংকুচিত হওয়ার প্রবণতা কম।

গবেষকদলের জ্যেষ্ঠ্য সদস্য অধ্যাপক জন ডিনফিল্ড বলেন, “আমরা দেখলাম যে, টিনেজারদের মধ্যে যাদের মদপান বা ধূমপান করার অভ্যাস আছে তারা ধমনী জনিত রোগে আক্রান্ত হয় বেশি। অন্যদিকে, যারা টিনেজ বয়সের মধ্যেই এসব ছেড়ে দেন তাদের ধমনী আবার স্বাভাবিক পর্যায়ে চলে আসে। এর অর্থ হচ্ছে, তাদের সামনে সুযোগ আছে ভবিষ্যৎ জীবনে এসব রোগ থেকে মুক্ত থাকার”।

গবেষক দলের আরেক সদস্য ড. মারিয়েতা চাকারিদা জানান, “রক্তনালীতে ক্ষতি খুব অল্প বয়সেই হয়ে থাকে। আর এর কারণ মদ অথবা ধূমপান। কিন্তু যদি দুটোই হয় তাহলে এর ভয়াবহতা আরও বেশি। তবে আশার কথা হচ্ছে ইদানীং কিশোর কিশোরীদের মধ্যে ধূমপানে আসক্ত হওয়ার প্রবণতা কম। আমাদের কাছে থাকা তথ্য মতে, প্রতি পাঁচজন টিনেজারের মধ্যে একজন ১৭ বছর বয়স বা তার আগেই ধূমপান করা শুরু করে”।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস//

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি