ঢাকা, বুধবার   ২২ মে ২০২৪

নতুন ভ্যাট আইন ২ বছর কার্যকর করা হবে না - প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১০, ২৮ জুন ২০১৭ | আপডেট: ১৯:১৬, ২৮ জুন ২০১৭

নতুন ভ্যাট আইন দুই বছর কার্যকর করা হবে না বলে সংসদে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি ভ্যাট আগের মতো আদায় করতে অর্থমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছেন। বাজেট আলোচনায় অংশ নিয়ে ব্যাংকের আমানতের এক লাখ টাকা পর্যন্ত আবগারী শুল্ক মুক্ত রেখে ওপরে তিনটি স্থর করা পরামর্শ দেন প্রধানমন্ত্রী। 

প্রস্তাবিত বাজেট নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আলোচনায় বেশীরভাগ জুড়ে ছিল, আওয়ামী লীগের আমলে দেশের বিভিন্ন খাতে অভাবনীয় উন্নতির বর্ণনা। তিনি বলেন, মাথাপিছু আয় ও ক্রয়ক্ষমতা এবং প্রবাসী আয় বৃদ্ধি পেয়েছে, বৃদ্ধি পাচ্ছে রপ্তানি আয় ও আমদানি ব্যয়, বেড়েছে বৈদেশিক মুদ্রার মজুদ। তবে বক্তব্যের শেষদিকে তিনি সুনির্দিষ্ট বাজেটে প্রয়োজনীয় সংশোধনীর প্রস্তাব দেন, তাতে ছিল বহুল আলোচিত ভ্যাট

ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা অর্থমন্ত্রীর ১১ বারের মত বাজেট দেয়াকে ঐতিহাসিক উল্লেখ করে তা বাস্তবায়ন হবেই। তবে তিনি আবগারী শুল্ক নিয়ে বিভ্রান্তি তৈরি হওয়ায় এ বিষয়টি স্পষ্ঠ করার আহ্বান জানান প্রধানমন্ত্রী।
বিনিয়োগ ও কর্মসংস্থান নিয়ে সংসদের বিরোধী দলের হতাশার জবাবও দেন সংসদ নেত্রী।

বাজেট নিয়ে সংসদ সদস্যদের নানা আলোচনা-সমালোচনাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গনতন্ত্রের চর্চা হিসেবে উল্লেখ করেন। বুধবারের আলোচনায় জাতীয় পার্টির এইচ এম এরশাদ বিড়ি শিল্পী টিকিয়ে রাখার আহ্বান এবং রওশন এরশাদের বিড়ি উৎপাদন বন্ধের দাবি আলোড়ন তৈরি করে।

বুধবারের অধিবেশনে অর্থমন্ত্রীসহ মন্ত্রী পরিষদের সদস্য সরব উপস্থিতি ছিল, প্রায় সব সংসদ সদস্যও টেবিল চাপড়ে জমজমাট করে রাখেন পুরো সময়।


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি