ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল: ইসি সচিব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৭, ১৮ অক্টোবর ২০১৮ | আপডেট: ১৮:৫৯, ১৮ অক্টোবর ২০১৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল আগামী মাসের প্রথম সপ্তাহে ঘোষণা কর হবে বলে জানিয়েছেন  নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দিন আহমেদ।

আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন কমিশন সচিবালয়ে ইউরোপী ইউনিয়নের (ইইউ) একটি প্রতিনিধি দলকে কমিশনের পক্ষ থেকে এমন তথ্য জানানো হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার কক্ষে অনুষ্ঠিত ওই বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে একথা বলেন কমিশন সচিব।

সচিব হেলালুদ্দীন বলেন, আগামী নির্বাচনে সব দলের অংশগ্রহণের নিশ্চয়তা চায় ইউরোপীয় ইউনিয়ন। তারা বলেছে, সব দলের অংশগ্রহণ ছাড়া নির্বাচন গ্রহণযোগ্য হবে না। আমরা জানিয়েছি, নির্বাচনে সব রাজনৈতিক দল যাতে অংশ নিতে পারে সে পরিবেশ তৈরি করতে নির্বাচন কমিশন কাজ করছে।

ইসি সচিব বলেন, একাদশ জাতীয় নির্বাচনের জন্য সব প্রস্তুতি নেওয়া হয়েছে ইসির পক্ষ থেকে। ডিসেম্বরের শেষ সপ্তাহে নির্বাচন হবে বলে আশা করছি। আর নভেম্বরের শুরুতেই নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

 ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবাহরের বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন কমিশনের কাছে জানতে চেয়েছে উল্লেখ করে ইসি সচিব জানান, কমিশন প্রতিনিধি দলটিকে জানিয়েছে নির্বাচনে যাতে এটি ব্যবহার করা যায় সে জন্য আরপিও সংশোধন করা হয়েছে। এখন সংসদে সেটি পাস হলে পরবর্তী পদক্ষেপ নেওয়া যাবে। 

হেলালুদ্দীন বলেন, নির্বাচনে বিদেশী পর্যবেক্ষক নিয়ে ইইউ জানতে চেয়েছে। আমরা তাদের বলেছি, পর্যবেক্ষকের বিষয়ে বিদ্যমান নীতিমালা মেনে যে কেউ আসতে পারে। আমরা তাদের স্বাগত জানাই।

আমরা তাদের নির্বাচনের সার্বিক নিরাপত্তার বিষয়ে জানিয়েছি যে, দেশের মোট ৪১ হাজার ১৯৯ টি ভোট কেন্দ্রের জন্য সার্বিক নিরাপত্তার ব্যবস্থা করা হবে। পর্যাপ্ত সংখ্যক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হবে। 

আজ সকালে ইউরোপীয়ান ইউনিয়নের (ইইউ) ৭ সদস্যের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে বসে নির্বাচন কমিশন (ইসি)। বৈঠকে অংশ নেন নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, কবিতা খানম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, ইসি সচিব হেলালুদ্দীন আহমদ প্রমুখ।

ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত রেনজি টেরিংকের নেতৃত্বে ওই প্রতিনিধি দলে রয়েছেন বৃটেন, ফ্রান্স, জার্মানি, সুইডেন, স্পেন, ডেনমার্ক, নেদারল্যান্ডের রাষ্ট্রদূত ও প্রতিনিধি।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি