ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

নাজমা জেসমিন চৌধুরীর মৃত্যুদিবস আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৬, ১২ সেপ্টেম্বর ২০২০

লেখক, গবেষক ও শিক্ষাবিদ ড. নাজমা জেসমিন চৌধুরীর আজ মৃত্যুদিবস। ১৯৮৯ সালের এদিনে তিনি ক্যান্সারে মারা যান। 

মৃত্যুকালে তিনি দুই কন্যা ও স্বামীকে রেখে যান। তাঁর স্বামী ইমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী। নাজমা জেসমিন চৌধুরী উপন্যাস, ছোটগল্প, নাটক ও প্রবন্ধ লিখেছেন। তাঁর পিএইচডি গবেষণার বিষয় ছিল ‘বাংলা উপন্যাস ও রাজনীতি’। 

অভিসন্দর্ভটি গ্রন্থাকারে প্রথম প্রকাশ করে বাংলা একাডেমি, পরে ভারতীয় সংস্করণ প্রকাশ করে কলকাতার চিরায়ত প্রকাশন। তিনি শিশু-কিশোরদের সাংস্কৃতিক সংগঠন ঢাকা লিটল থিয়েটারের প্রধান সংগঠক ছিরেন। তাঁর অনেক নাটক বাংলাদেশ টেলিভিশনে প্রদর্শিত হয়েছে। 

বাংলাদেশ টেলিভিশনের উদ্যোগে ১৯৭৭ সালে প্রথম যে জাতীয় নাট্য রচনা প্রতিযোগিতা হয়, তাতে তাঁর লেখা নাটক ‘ছাড়পত্র’ প্রথম স্থান অধিকার করে। তিনি প্রথমে সেন্ট্রাল উইমেন্স কলেজে ও পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে লেকচারার ছিলেন। আধুনিক ভাষা ইনস্টিটিউট প্রতি বছর তাঁর স্মরণে নাজমা জেসমিন চৌধুরী স্মারক বক্তৃতার আয়োজন করে। করোনার কারণে এ বছর এ বক্তৃতা যথাসময়ে হচ্ছে না। বিশ্ববিদ্যালয় খুললে সেটি হবে। 

এবারের বক্তা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক নিলুফার সুলতানা। সভাপতিত্ব করবেন ঢাবি উপাচার্য ড. মো. আখতারুজ্জামান।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি