ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

নামমাত্র মূল্যে গাজী কোভিড-১৯ পিসিআর ল্যাবে চলছে পরীক্ষা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩২, ৩০ এপ্রিল ২০২১

নামমাত্র সরকারি ফিতে করোনা পরীক্ষা করে যাচ্ছে নারায়ণগঞ্জের রূপগঞ্জের কাঞ্চনে অবস্থিত গাজী কোভিড-১৯ পিসিআর ল্যাব। ঢাকা, রূপগঞ্জ, আড়াইহাজার, সোনারগাঁও, বন্দর, সিদ্ধিরগঞ্জ, ফতুল্লা, কিশোরগঞ্জ, গাজীপুর, মুন্সীগঞ্জসহ বিভিন্ন এলাকার মানুষ এর সুফল পাচ্ছে।

২০২০ সালের ২৯ এপ্রিল দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. জাহিদ মালেক এবং বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক) যৌথভাবে এ গাজী কোভিড-১৯ পিসিআর ল্যাব এর উদ্বোধন করেন। পরের দিন থেকেই অফিসিয়াল রিপোর্ট দেয়া শুরু করে ল্যাবটি।  

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতিক) ও গাজী গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক গাজী গোলাম মর্তুজা পাপ্পার নিজস্ব অর্থায়নে এটি স্থাপন করা হয়।

ল্যাবটিতে প্রথমদিকে সম্পূর্ণ বিনামূল্যে ক‌রোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে। র‌্যাব, পুলিশ, ম্যাজিস্ট্রেট, চিকিৎসক, জনপ্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ গাজী পিসিআর ল্যাবে সরকার নির্ধারিত স্যাম্পল প্রতি ১০০ টাকা ফি’তে করোনাভাইরাস পরীক্ষা করানো হচ্ছে। এক বছরে ৪৭,৬৭২ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। প্রতিদিন ৭০০ পর্যন্ত নমুনা পরীক্ষার সক্ষমতা রয়েছে এই ল্যাবের। 

ইউএস বাংলা মেডিকেল কলেজ এই ল্যাবে সহায়তা করছে। ড. রোকসানা রায়হানের নেতৃত্বে ল্যাবটিতে নমুনা পরীক্ষার কাজ করেন দু’জন ভাইরোলজিস্ট ও চার জন চিকিৎসক। নমুনা সংগ্রহের কাজ করেন পাঁচ জন টেকনোলজিস্ট। এখানে বায়োসেফটি লেভেল-২ ল্যাব নিশ্চিত করা হয়েছে। এখানে জে এস রিসার্চ ব্র্যান্ডের বায়োসেফটি লেভেল-২ ক্যাবিনেট ব্যবহার করা হচ্ছে। এটি কোরিয়া থেকে আনা হয়েছে। 

এছাড়াও ল্যাবটিকে আন্তর্জাতিক মানসম্পন্ন নেগেটিভ প্রেশার দিয়ে সুরক্ষিত করা হয়েছে। এখানে যে পিসিআর মেশিন ব্যবহার করা হয়েছে সেটি বায়োরেড কোম্পানির, যেটির ব্র্যান্ড অরিজিন যুক্তরাষ্ট্র। এই মেশিনের মডেল সিএফএক্স৯৬। এটি দিয়ে প্রতিবার ৯৪টি স্যাম্পল একবারে পরীক্ষা করা যায়।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি